Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে নিরাপত্তা ফিরিয়ে আনা আমাদের অগ্রাধিকার: তালেবান মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৬:৪৭ পিএম

কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলায় ১৬৯ জন নিহত হয়েছিলেন। যা মার্কিন সেনাদের দোষ ছিল বলে শনিবার তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জোর দিয়ে বলেছেন। ফ্রান্স ২৪ এর সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, সম্পূর্ণ মার্কিন সেনা প্রত্যাহারের ৩১ আগস্টের সময়সীমা অনুসরণ করে, তালেবানদের জন্য নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।

আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট গ্রুপ-খোরাসান শাখা (আইএসকে)। এর দুই দিন পর ফ্রান্স ২৪-এর সিরিল পায়েনের সঙ্গে কথা বলার সময় মুজাহিদ নিরাপত্তা ব্যর্থতার জন্য তালেবানদের দায় অস্বীকার করেন। মার্কিন সৈন্যরা ‘হাজার হাজার মানুষকে বিমানবন্দরে নিয়ে এসেছে’ বলে অভিযোগ করে তিনি বলেন, ‘এটা আমেরিকান সৈন্যদের দোষ ছিল।’ এই পরিস্থিতিতে, তালেবানদের পক্ষে এত ছোট জায়গায় একের পর এক মানুষকে তল্লাশী করা অসম্ভব ছিল।

মুজাহিদ বলেন, ‘আমেরিকানরা আফগানিস্তানে হানাদার। তারা কেবল যুদ্ধ করতে এসেছিল। এমনকি যদি তারা কাবুল বিমানবন্দরে সীমাবদ্ধ থাকে, আফগানিস্তানের এত ছোট অংশে, তারা আফগানদের জন্য সমস্যা সৃষ্টি করে,’ তিনি বলেন, ‘তারা আফগানিস্তানের জনগণকে বিমানবন্দরে আসার জন্য ডেকেছিল, কিন্তু তাদের ভবিষ্যতের চিন্তা না করে কেবল এলোমেলোভাবে তাদের দেশ, আমেরিকা বা অন্য কোথাও পাঠানোর জন্য।’ তালেবান বর্তমানে কাবুলের ৯৩ বা ৯৪ শতাংশ নিয়ন্ত্রণ করছে জানিয়ে মুজাহিদ বলেন, ৩১ আগস্ট মার্কিন সেনা প্রত্যাহারের পর ‘আমাদের অগ্রাধিকার এই দেশে নিরাপত্তা ফিরিয়ে আনা’। সূত্র : ফ্রান্স ২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ