Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্ত্রাস নিয়ে জাতিসংঘের বিবৃতি থেকে বাদ তালেবানের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৪:৫২ পিএম

১৫ আগস্ট তালিবানরা কাবুলের দখল নেয়ার পরও বিবৃতি প্রকাশ করেছিল জাতিসংঘ। কিন্তু এবার আগের থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গেল তাদের অবস্থান। কাবুল বিমান বন্দরে জঙ্গি হামলা নিয়ে ২৭ আগস্ট যে বিবৃতি দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, সেখানে উল্লেখ নেই তালেবানের নাম।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরের কাছে সন্ত্রাসী হামলার বিষয়ে তার বিবৃতিতে একটি অনুচ্ছেদ থেকে তালেবানদের নাম প্রত্যাহার করেছে, যেখানে আফগান বিভিন্ন গোষ্ঠীকে ‘অন্য কোনো দেশের ভূখণ্ডে সক্রিয়’ সন্ত্রাসীদের সমর্থন না করার আহ্বান জানানো হয়েছে। আগস্ট মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালনকারী ভারতও এই বিবৃতিতে স্বাক্ষর করেছে এবং এই মাসের সভাপতি হিসেবে তা জারি করেছে।

এর আগে, কাবুল তালেবানের হাতে পড়ার একদিন পর ১৬ আগস্ট আফগানিস্তান সম্পর্কে দেয়া বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবস্থান একেবারে ভিন্ন ছিল। ওই বিবৃতিতে তালেবানদেরকেও সতর্ক করে বলা হয়েছিল যে, ‘তালেবান বা অন্য কোনো আফগান গোষ্ঠী বা ব্যক্তির অন্য দেশের ভূখণ্ডে সক্রিয় সন্ত্রাসীদের প্রতি কোনো সহায়তা দেয়া উচিত নয়।’ তালেবান নেতৃত্বের ব্যাপারে ভারতের দৃষ্টিভঙ্গি এবং ভারত কীভাবে তাদের সঙ্গে ডিল করবে জানতে চাইলে গত ১৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সবে তো মাত্র শুরু। এখন শুধু আফগানিস্তানে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার ওপর জোর দেয়া হচ্ছে। সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • হাফিজুর রহমান ২৯ আগস্ট, ২০২১, ৫:৪২ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ খুবই ভালো সংবাদ আল্লাহ তাআলা এই ভাবেই তালেবানদের অগ্রযাত্রা শুভ হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ