Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাবুল হামলার পরিকল্পনাকারী ড্রোন হামলায় নিহত: যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৪:৩৫ পিএম

আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়ে আইএস-কে’র (ইসলামিক স্টেট-খোরসান) দুই সদস্যকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রে সামরিক বাহিনী। পেন্টাগনের বলছে, তাদের একজন কাবুল বিমানবন্দরে বৃহস্পতিবারের হামলার পরিকল্পনাকারী।

শনিবার আফগানিস্তানের পূর্বাঞ্চলের প্রদেশ নানগরহরে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। পেন্টাগন থেকে ব্রিফিংয়ে দাবি করা হয়েছে, হামলায় আইএস-কে সশস্ত্র গোষ্ঠীর উচ্চ পর্যায়ের দুই সদস্যকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন আরো একজন। পেন্টাগনের আঞ্চলিক অপারেশনের ডেপুটি ডিরেক্টর মেজর জেনারেল হাঙ্ক টেইলর সাংবাদিকদের বলেন, কোন বেসামরিক নাগরিক এই হামলায় ক্ষতিগ্রস্ত হননি। তবে যাদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র হামলা চালিয়েছে তারা কেউ কাবুল বিমানবন্দরে বৃহস্পতিবারের বিস্ফোরণের ঘটনায় সরাসরি জড়িত কিনা তা তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি হতাহতদের নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানান। তবে বলেন, আইএস-কে একজন পরিকল্পনাকারী এবং একজন সহায়তাকারীকে হারিয়েছে। এর আগে কাবুলে হামলার একজন পরিকল্পনাকারীর মৃত্যুর কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর। কিরবি এর ব্যাখ্যা দিয়ে বলেন, একই হামলায় একজন সহযোগীও নিহত হয়েছেন।

কাবুল বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবার এক বোমা হামলায় ১৬৯ জন আফগান নাগরিক ও ১৩ মার্কিন সেনা প্রাণ হারিয়েছেন। এই ঘটনার পর কাবুল হামলায় জড়িতদের বের করে বদলা নেয়ার অঙ্গীকার করেন মার্কিন প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে আঘাত হানবে মার্কিন সেনা। তাদের চরম জবাব দেওয়া হবে। তিনি আইএস-কের স্থাপনা ও নেতাদের উপর হামলা চালানোরও নির্দেশ দেন। তার আগে বোমা হামলার পর আইএস-কে ঘটনার দায় স্বীকার করে। তারা হামলা চালাতে পারে এমন আশঙ্কা করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা আগেই সতর্ক করেছিল।

এদিকে কাবুল বিমানবন্দরে নতুন হামলার আশঙ্কা প্রকাশ করে শনিবার আবারও সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে জারি করা সতর্কবার্তায় নাগরিকদের বিমানবন্দরে না আসার পরামর্শ দেয়া হয়েছে। যারা বিমানবন্দরে আছেন তাদেরও অবিলম্বে চলে যেতে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘কাবুল বিমানবন্দরে নিরাপত্তা হুমকির কারণে আমরা যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিমানবন্দরে ভ্রমণ ও বিমানবন্দরের ফটক এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছি।’ সূত্র : এএফপি, এপি, রয়টার্স।



 

Show all comments
  • দান ২৯ আগস্ট, ২০২১, ৫:০৯ পিএম says : 0
    চাপাবাজি।আমেরিকা খালি চাপাবাজি করে,এরজন্নই সব যুদ্ধে হারে।সাধারন নগরিক হত্যা কইরা বলে আই এস এর জঙ্গি হত্যা করসে।নিজেদের ভাবমুরতি রক্ষা করার জন্য এইসব চাপাবাজি।দেখা জাইব জেই লকগুলি এই আমেরিকান দের হত্যা করসে তারা ঠিকি বাইচা আসে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ