Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আগামী সপ্তাহেই আফগানিস্তানে সরকার গঠন : তালিবান মুখপাত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১০:৪৮ এএম

আগামী সপ্তাহেই আফগানিস্তানে সরকার গঠন করা হবে বলে জানিয়েছে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। গতকাল শনিবার সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য দিয়েছে। এছাড়া রাজনৈতিক অস্থিরতার কারণে আফগানিস্তানে যে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে তা সাময়িক বলে দাবি করেন তালেবানের মুখপাত্র।
আর শিগগিরই কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ণ নিয়ন্ত্রণও গ্রহণ করবে। গ্রুপটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ শনিবার রয়টার্সকে এ তথ্য দিয়েছেন।
উল্লেখ্য, তালেবান ইতোমধ্যেই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩৩টির গভর্নর ও পুলিশপ্রধানকে নিয়োগ দিয়েছে।
মুজাহিদ বলেন, আফগানিস্তানের মন্ত্রিসভায় নারীরা থাকবে কিনা তা এখনই অনুমান করা কঠিন। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্ব।
তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর তারা তাদের সহনীয় ভাবমর্যাদা প্রতিষ্ঠার চেষ্টা করছে। ইতোমধ্যেই তারা সরকারি কর্মী ও সৈন্যদের প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। তাছাড়া নারীদের অধিকার রক্ষার সংকল্পের কথাও জানিয়েছে।
মুজাহিদ বলেন, কাবুল বিমানবন্দর পরিচালনার জন্য আমাদের কাছে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা ও কারিগরি স্টাফ রয়েছে।
তালেবানের মুখপাত্র আফগানিস্তানের সাথে কূটনৈতিক সম্পক রক্ষা করার জন্য পাশ্চাত্যের প্রতিও আবেদন জানান। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা তালেবান সরকারকে স্বীকৃতি দিতে তাড়াহুড়া করবে না বলে হোয়াইট হাউসের বক্তব্যের প্রেক্ষাপটে মুজাহিদ এই অনুরোধ করলেন। সূত্র : রয়টাস



 

Show all comments
  • Nazmul Hasan ২৯ আগস্ট, ২০২১, ৩:৫৯ পিএম says : 0
    হে আল্লাহ আপনি এই সরকারকে খেলাফতি সরকার হিসেবে কবুল করুন এবং সারা বিশ্বের মুসলমানদেরকে তাদেরকে অনুসরণ করার তাওফীক দান করুন আমীন ইয়া রব্বাল আলামীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ