Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতকে মাটিতে নামাল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

লর্ডস টেস্টে জিতে উড়ছিল ভারত। হেডিংলি টেস্টের আগে সুনীল গাভাস্কার তো বলেই দিয়েছিলেন, ভারতকে হারাতে হলে অলৌকিক কিছু করতে হবে ইংল্যান্ডকে। জো রুট-জিমি অ্যান্ডারসনদের হতে হবে ‘অতিমানব’। ইংল্যান্ডকে অবশ্য ‘অতিমানব’ হতে হয়নি। চতুর্থ দিনে ভারতকে ইনিংস ও ৭৬ রানে হারিয়ে মাটিতে নামাল ইংল্যান্ড। আর এই জয়ে ৫ ম্যাচের টেস্ট সিরিজে সমতায় ফিরল ইংল্যান্ড।

গতপরশু তৃতীয় দিন শেষে লড়াইয়ের ইঙ্গিত দিয়ে রেখেছিল ভারত। বিরাট কোহলি আর চেতেশ্বর পূজারার ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছিল স্বাগতিকেরা। ২ উইকেটে ২১৫ রান নিয়ে গতকাল চতুর্থ দিন শুরু করে ভারত শুরু থেকেই ছিল সতর্ক। কোহলি-পূজারা প্রথম ওভারে নিলেন না একটি রানও। তবে অতি রক্ষণাত্মক হতে গিয়েই যেন বিপদ ডেকে আনলেন পূজারা! ওলি রবিনসনের বলে ফিরে গেছেন আগের দিনের করা ৯১ রানেই। পূজার ফেরার পর উইকেটে থিতু হতে পারেননি কোহলিও। প্রথম ইনিংসের মতো এবারও অফ স্টাম্পের বাইরের বলে আত্মাহুতি দিয়েছেন ভারতীয় অধিনায়ক। রবিনসনের বলে প্রথম স্লিপে জো রুটের হাতে ক্যাচ দেওয়ার আগে করেছেন ৫৫ রান।
পূজারা-কোহলিকে ফেরানোর পর ভারতকে যেন চেপে ধরে ইংলিশ পেসাররা। কোহলির আউটের পর দ্রুতই ফিরে যান অজিঙ্কা রাহানে (১০) ও ঋষভ পন্ত (১)। রাহানেকে বাটলারের হাতে ক্যাচ বানিয়ে আরও একটি মাইলফলক ছুঁয়েছেন অ্যান্ডারসন। ঘরের মাঠে পেসারদের মধ্যে সর্বোচ্চ ৪০০ উইকেটের মালিক এখন অ্যান্ডারসন। সব মিলিয়ে ঘরের মাঠে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার সবার ওপরে আছেন মুত্তিয়া মুরালিধরন।
রাহানে-পান্ত দ্রুত ফেরার পর ২৪৬ রানেই ৬ উইকেট হারালে ইনিংস হারের শঙ্কায় পড়ে ভারত। মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজাও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। ভারতকে অলআউট করতে যেন তর সইছিল না রবিনসন-অ্যান্ডারসনদের। প্রথম সেশনের কয়েক ওভার বাকি থাকতেই ২৭৮ রানেই গুটিয়ে দিয়েছে ভারতকে। শেষ দুই উইকেট নিয়েছেন ক্রেগ ওভারটন। একই ওভারে ফিরিয়েছেন মোহাম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজাকে।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ১ম ইনিংস ৭৮ ও ২য় ইনিংস ২৭৮/১০ (ওভার ৮০) (রোহিত ৫৯, পূজারা ৯১, কোহলি ৫৫, ওভারটন ৩/৪৭, রবিনসন ৫/৬৫)
ইংল্যান্ড : ১ম ইনিংস)- ৪৩২/১০ (১৩২.২ ওভার) (বার্নস ৬১, হামিদ ৬৮, মালান ৭০, রুট ১২১; শামি ৪/৯৫, সিরাজ ২/৮৬, জাদেজা ২/৮৮)
ফল : ইংল্যান্ড ইনিংস ও ৭৬ রানে জয়ী
ম্যাচসেরা : জো রুট (ইংল্যান্ড)
সিরিজ : পাঁচ ম্যাচ সিরিজে ১-১ সমতা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ