Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সালাফিরাই আফগানিস্তানে সন্ত্রাসী হামলার জন্য দায়ী

হামলা ঠেকাতে কাবুলের ওপর নিয়ন্ত্রণ নেই তালেবানদেরও

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

আফগানিস্তানে ২৬ আগস্ট বিকেলে দুটি আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৩ আমেরিকান সেনা এবং কমপক্ষে ৬০ জন আফগান নিহত হয়। এছাড়া ১৫ সেনাসহ আর বহু আহত হয়। উভয় ঘটনার পর বন্দুকধারীরা গুলিও চালায়। এ হামলাকে পেন্টাগন জঘন্য এবং জটিল আক্রমণ হিসেবে অভিহিত করে। টোলোনিউজ চ্যানেলের সাংবাদিক জিয়র খান ইয়াদ লিখেছেন, ‘কাবুল অ্যাম্বুলেন্সের আওয়াজের মধ্যে চাপা পড়ে গেছে। মাটিতে রক্ত এবং আকাশে জেট উড়ছে। নিহতদের পরিবার হাসপাতালের জরুরি বিভাগের সামনে অশ্রæ ঝরাচ্ছে।’

এর আগে, আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহার শেষ করার শেষ তারিখ ৩১ আগস্ট এগিয়ে আসার মধ্যেই গত ২৪ আগস্ট প্রেসিডেন্ট জো বাইডেন কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় শাখার সন্ত্রাসী হামলার তীব্র এবং ক্রমবর্ধমান ঝুঁকি সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন। এরপর ২৫ আগস্ট বেশ কয়েকটি দেশের সরকার তাদের নাগরিকদের বিমানবন্দরটি থেকে দূরে সরে থাকার জন্য সতর্ক বার্তা পাঠায়। তারপর ২৬ আগস্ট একজন ব্রিটিশ মন্ত্রী সতর্ক করে বলেন যে, গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানে খুব শিগগিরই অত্যন্ত প্রাণঘাতী আক্রণের আশঙ্কা করছে।

মার্কিন জেনারেল ম্যাকেনজি কাবুল হামলার জন্য ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্সকে (আইএসকেপি) দায়ী করেছেন। আইএসকেপি আইএস’র একটি শাখা যা ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে ইরাক ও সিরিয়ায় স্বল্পকালীন খেলাফত প্রতিষ্ঠা করেছিল। আইএস এ হামলার দায় স্বীকার করেছে এবং এর সাথে যুক্ত সংবাদ সংস্থা আত্মঘাতী-বোমারুর ছবি সরবরাহ করেছে। জেনারেল ম্যাকেনজি বলেন যে, সন্ত্রাসী সংগঠনটির কাছ থেকে আরো হামলার আশঙ্কা করা হচ্ছে।

আইএসকেপি এ ধরনের হামলা চালানোর চেষ্টা করবে তা খুবই দুঃখজনকভাবে অনুমানযোগ্য ছিল বলে দাবি বিশেষজ্ঞদের। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির আসফান্দিয়ার মীর বলেন, ‘তারা শুরু থেকেই নিজেকে তালেবান প্রত্যাখ্যানবাদী আন্দোলন হিসেবে প্রতিষ্ঠিত করেছে। যেখানে তালেবান ইসলামের হানাফী সম্প্রদায়ের মধ্যে গ্রোথিত, সেখানে আল-কায়েদার মতো আইএসকেপিও সালাফি ঐতিহ্য থেকে অনুপ্রেরণা নেয়, যা আফগানিস্তানের পূর্ব প্রদেশগুলোতে শক্তিশালী।’ মীর বলেন যে, এদের উগ্রবাদী কৌশল সহিংসতাকে উস্কে দিচ্ছে। এ গোষ্ঠীটির মৌলিক লক্ষ্য হল যে, এ ধরনের অন্যান্য সংস্থা যারা কাফেরদের শাস্তি দেয় না, তাদের এবং বাকি সবার শাস্তি হওয়া দরকার।’

সালাফিরা অতুলনীয় বর্বরতার দিকে নিজেদের পরিচালিত করেছে, যেমনটি তাদের মূল সংগঠন সিরিয়া এবং ইরাকে করেছিল। উদাহরণস্বরূপ, ২০২০ সালের মে মাসে এরা কাবুলের দস্ত-ই-বারচি হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে হামলা চালিয়েছে বলে মনে করা হয়। এতে দুই শিশুসহ ২৪ জন নিহত হয়। চলতি বছরের মে মাসে এরা সংখ্যালঘু শিয়া হাজারা অধ্যুষিত রাজধানীর একটি অংশে সৈয়দ আল-শুহাদা স্কুলকে টার্গেট করে প্রায় ৯০ জনকে হত্যা করে যাদের অধিকাংশই স্কুলছাত্রী।

এর এক মাস পর তারা কাবুলের উত্তরে বাঘলান প্রদেশে খনি অপসারণকারী ১০ কর্মীকে হত্যা করে। যদিও আমেরিকা এবং প্রাক্তন আফগান সরকারের তীব্র সন্ত্রাসবিরোধী চাপের মুখে তারা ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে প্রায় ১২ হাজার কর্মী হারিয়েছে। তবে, জাতিসংঘের সাম্প্রতিক প্রতিবেদনগুলো থেকে বোঝা যায় যে, আফগানিস্তানে এখনও অন্তত পক্ষে তাদের ৫শ’ থেকে ১৫শ’ যোদ্ধা রয়েছে।
যুক্তরাষ্ট্র ২০ বছর ধরে যে শত্রæর বিরুদ্ধে লড়াই করেছিল, এখন সেই তালেবানদের সাথে সাধারণ সন্ধি করার একটি কৌত‚হলী অবস্থানে রয়েছে। জেনারেল ম্যাকেনজি বলেন, ‘তালেবানরা এটি ঘটতে দিয়েছে এমন কোন প্রমাণ নেই।’ তিনি বলেন যে, সিআইএ প্রধান বিল বার্নস ২৩ আগস্ট কাবুলে একজন সিনিয়র তালেবান নেতার সাথে সাক্ষাৎ করেন এবং তালেবান মার্কিন সৈন্যদের ওপর আইএসকেপি’র পূর্বের হামলাগুলো ব্যর্থ করে দিয়েছিল।

বাইডেন আইএসকেপিকে প্রতিশোধের হুমকি দিয়ে বলেন যে, তিনি তার কমান্ডারদের সম্ভাব্য টার্গেটগুলোর একটি তালিকা চেয়েছেন। কিন্তু আফগানদের জন্য ১১ দিন আগে তালেবানদের বিজয় থেকে শুরু করে এসব আক্রমণ ট্র্যাজেডির ওপর ট্র্যাজেডির সৃষ্টি করেছে। আরেকটি গণহত্যার বিরুদ্ধে কাবুলকে নিরাপদ রাখতে তালেবানদের অক্ষমতা থেকে বোঝা যায় যে, তারা যে সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল, সেটির মতো তালেবানদেরও আফগানিস্তানের ওপর দৃঢ় নিয়ন্ত্রণ নেই।



 

Show all comments
  • Hanif Mahmud ২৮ আগস্ট, ২০২১, ১২:৫২ এএম says : 2
    তালেবানকে বিতর্কিত করতেই এরা আবার সক্রিয় হয়েছে।
    Total Reply(0) Reply
  • Imam Hossain ২৮ আগস্ট, ২০২১, ১২:৫২ এএম says : 1
    মহান আল্লাহ তাদের দ্বীনের সঠিক বুঝ দিয়ে সত্য পথে ফিরে আসার তৌফিক দিন। নতুবা তাদের কঠোরভাবে দমন করতে হবে।
    Total Reply(0) Reply
  • সৈয়দ নজরুল হুদা ২৮ আগস্ট, ২০২১, ১২:৫২ এএম says : 2
    এই সালাফিরা ইসলামের শত্রু।তারা খেলাফতের স্বর্নোজ্জ্বল দিনগুলোতেও খুন-হানাহানি চালিয়েছে। ইদানিং মিশরে জনপ্রিয় ইখওয়ানুল মুসলিমিনের প্রেসিডেন্ট ডঃ মুরসীকে ইহুদিদের সাথে আতাত করে সরিয়ে দিয়ে তাকে কারান্তরালে হত্যা করেছে। এখন তালেবানদের বিরুদ্ধেও ষড়যন্ত্রে লিপ্ত। এরা আন্তর্জাতিক সাম্রাজ্যবাদের এজেন্ট।।
    Total Reply(1) Reply
    • ২৯ আগস্ট, ২০২১, ৫:৫০ পিএম says : 0
  • মিরাজ আলী ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 1
    এরা মুসলিম তরুণদের মোগজ ধোলাই করে সহিংসতায় ব্যবহার করছে। এদের জন্য মুসলমানরা আজ বিব্রত ও ক্ষতিগ্রস্ত।
    Total Reply(0) Reply
  • হাফেজ মাওলানা নূরুল হক ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    এই সন্ত্রাসী গোষ্ঠী আইএস মুসলিমদের নানা ভাবে ক্ষতিগ্রস্ত করছে। সমস্ত্ মুসলিম ঐক্যবদ্ধ হয়ে এদের প্রতিরোধ করা দরকার।
    Total Reply(0) Reply
  • হাদী উজ্জামান ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 3
    আমাদের দেশের জিএমবি, বাংলা ভাই সবাই নাকি সালাফি মতাদর্শের ছিলেন। তাই প্রশাসনকে বলবো এদের বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে।
    Total Reply(0) Reply
  • Imam Hossain ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 7
    আর যাই বলেন না কেন, আইএস, আলকায়েদা সব ইহুদি খ্রিস্টানদের তৈরি ও তাদের দ্বারা পরিচালিত।
    Total Reply(1) Reply
    • ২৯ আগস্ট, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
  • Yasin Khan ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৪ এএম says : 7
    বিশ্বের যেসব দেশে জঙ্গি সংগঠন আছে সেখানে দেখা যাচ্ছে এই সালাফি মতাদর্শ থেকে তাদের উত্থান ঘটছে।
    Total Reply(0) Reply
  • Tanym Barakah ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৪ এএম says : 4
    এখনকার আইএস বা দায়েশ আর তখনকার খারেজিরাই হযরত আলী রাঃ কে নির্মমভাবে শাহাদাত বরণ করিয়েছিল। এদের থেকে মুসলিমদের সাবধান হতে হবে।
    Total Reply(1) Reply
    • ২৯ আগস্ট, ২০২১, ৫:৪৮ পিএম says : 0
  • Nazrul Islam ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৪ এএম says : 6
    বাংলাদেশেও জেএমবিসহ বেশ কয়েকটি জঙ্গি সংগঠন এই সালাফিদের মধ্যকার। এটা সত্যিই উদ্বেগের বিষয়।
    Total Reply(0) Reply
  • Yeasmin Afroz Ruma ২৮ আগস্ট, ২০২১, ১২:৫৪ এএম says : 6
    আইএস সহ বেশিরভাগ জঙ্গি সংগঠনগুলো এই মতাদর্শের..এর কারণ কী কেউ কি বলতে পারেন।
    Total Reply(2) Reply
    • Monjur Rashed ২৮ আগস্ট, ২০২১, ১১:৩৯ এএম says : 2
      All terrorists are originated from Yazidi root system. Every Muslim should know the history of Yazidi regime.
    • দান ২৯ আগস্ট, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
      what about hijbullah?
  • মোঃ রহমান ২৮ আগস্ট, ২০২১, ৩:৫৭ এএম says : 1
    এর পিছনে ভারতের হাতও থাকতে পারে। কারণ তারাও চায় তালেবানদের ডি-স্টাবিলাইজ করতে বা ফেলে দিতে।
    Total Reply(0) Reply
  • হাফিজুর রহমান ২৮ আগস্ট, ২০২১, ৯:১০ এএম says : 0
    ইসলাম কখনোই উগ্রবাদী সন্ত্রাসবাদকে সমর্থন করে না যদি আইএস এবং সালাফিয়া রা মুসলিম সংগঠন হত তাহলে তালেবানদের শত্রু কেন তালেবানদের শত্রু একমাত্র ইহুদীরাই হতে পারে
    Total Reply(0) Reply
  • habib ২৮ আগস্ট, ২০২১, ১০:৫৩ এএম says : 0
    Al Qaeda. IS. Daesh. and all others terror network produce and harboring by America Israel India and their alley target only Muslim.
    Total Reply(0) Reply
  • Md. Tuhin ২৮ আগস্ট, ২০২১, ৭:১০ পিএম says : 0
    মুসলমানদের কিতাব কুরআন ও হাদীস।এর বিরুদ্ধে যায় এমন নির্দেশনা মানবোনা। চার ইমাম কখনও হাদিস কোরআনের বিরুদ্ধে বলেন নাই। আমাদের বড় পরিচয় মুসলমান।ভুল বুঝিয়ে আর মুসলমানদের মধ্যে বিভেদ তৈরি করতে পারবে না
    Total Reply(0) Reply
  • Shihab Ahmed ২৮ আগস্ট, ২০২১, ৭:১০ পিএম says : 0
    এদের কারণেই মুসলিম উম্মাহর সুনাম নষ্ট হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Saiful Islam Mamun ২৮ আগস্ট, ২০২১, ৭:১১ পিএম says : 0
    বাংলাদেশের মানুষ ভালোকরেই চিনে সালাফিদের উগ্রতা হিংস্রতা দীন কায়েমের নামে দীনের উপর আক্রমন করা,বাংলা ভাই কাহিনি মানুষ দেখেছে এবং মুসলমানদের মাজে ফাটল ধরানো ইত্যাদি আরো অনেক কিছুই। এখন আফগানিস্থানে সালাফিরা আক্রমন করলে অবাগ হওয়ার কিছুই নেই কারন পশ্চিমাদের প্রেতাত্বা এরা
    Total Reply(0) Reply
  • Md Anamul Karim Anam ২৮ আগস্ট, ২০২১, ৭:১১ পিএম says : 0
    আমি অবাক হইনি কারণ এদেশে বাংলা ভাই তারপর আরো অনেকে এই সালাফিই ছিলো।
    Total Reply(0) Reply
  • Sh Shakil ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    যে এগুলা লেখছে তার মাথায় সমস্যা আছে.. Salafi রা কখনো শান্তির বাহিরে কিছু ভাবে না.. চিন্তা করে না.. আপনার বলেন salafi রা জিহাদ অশিকার করে.. আবার বলেন এগুলা salafi রা করতেছে.. এটা হাস্যকর ব্যাপার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ