Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আত্মগোপনে থাকা আফগান মেয়র জারিফা অবশেষে দেশ ছেড়ে পালিয়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৯:৪১ পিএম

তালেবানের হাতে কাবুল পতনের পর আত্মগোপনে থাকা আফগানিস্তানের প্রথম নারী মেয়রদের একজন জারিফা গফুরি দেশ ছেড়েছেন। এক সাক্ষাৎকারে জারিফা বলেন, তালেবান যোদ্ধারা কাবুল দখলের পর থেকেই বুঝতে পারেন চরম বিপদে পড়েছেন তিনি। কয়েকদিন পর তিনি পরিবারের সদস্যদের সঙ্গে জার্মানি চলে যান। দেশ ছাড়তে তাকে নাটকীয়তার আশ্রয় নিতে হয় বলেও জানান তিনি। -বিবিসি

২৯ বছর বয়সী জারিফা নারী অধিকার নিয়ে সোচ্চার ছিলেন। অল্প দিনেই তিনি সবার নজরে চলে আসেন।

জারিফা বলেন, ‘আমার বিশ্বাস, তালেবানরা আমাকে হুমকি মনে করে। জারিফা ও তার পরিবারের সদস্যরা গত ১৮ আগস্ট একটি প্রাইভেটকারে চড়ে পালিয়ে কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে যান। তালেবানের তল্লাশি চৌকি পার হওয়ার সময় মুখ ঢেকে রাখেন তিনি।

জারিফা বলেন, যখন আমি বিমানবন্দর গেটে পৌঁছাই আশপাশে তালেবান সদস্যরা ছিল। খুব কষ্ট করে তাদের থেকে নিজেকে আড়াল করতে পেরেছিলাম। ২০১৮ সালে মাত্র ২৬ বছর বয়সে আফগানিস্তানের মাইদান ওয়ারদক প্রদেশের রাজধানী মাইদান শহরের মেয়র হন জারিফা। জারিফার বাবা ছিলেন আফগান সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, যিনি গত বছর যুদ্ধে নিহত হন।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৭ আগস্ট, ২০২১, ৯:৪৯ পিএম says : 0
    অসুবিধা নাই সেখানে গিয়ে ধর্ষিত হও,তোমরা সেইটি চাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ