Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানকেই অগ্রাধিকার দেবে তালেবান, ভারতকে পাল্টা জবাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৩:১৯ পিএম

কাবুলে একটি দায়িত্বশীল সরকার গড়ার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। এ জন্য বিশ্বের সব দেশের কাছে তারা সহযোগিতার অনুরোধ জানিয়েছে তারা। কিন্তু নতুন সরকার যে পাকিস্তান-পন্থী হবে, ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে শুরু করে সর্ব ক্ষেত্রে ইসলামাবাদকে অগ্রাধিকার দেবে— সে বিষয়ে কোনও লুকোছাপা করছে না তালেবান।

বৃহস্পতিবার ভারত ও পাকিস্তানের অনেকগুলো সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকার তালেবানের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, ‘পাকিস্তান আমাদের আর এক বাড়ি। পাকিস্তান তালেবানের জন্ম দিয়েছে। তাদের বিষয়টা সব সময়েই আলাদা। পাকিস্তানের সঙ্গে ইসলামি আমিরাতের সময়েই বিশেষ সম্পর্ক থাকবে। আফগানিস্তানের মাটিতে আমরা পাকিস্তান-বিরোধী কোনও তৎপরতা চালাতে দেব না।’ তিনি বলেন, ‘২০ বছর যুদ্ধ করে ধ্বংসের মুখে চলে গিয়‌েছে আমাদের দেশ। এখন শান্তি প্রয়োজন আফগানিস্তানের। বিধ্বস্ত দেশকে সমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে আমরা ভারত-সহ সব দেশের সাহায্য চাই।’

পাকিস্তানের স্বার্থ-বিরোধী একটি কাজও তালেবান যে করবে না, সে কথা ঘোষণা করেন জবিউল্লা। এমনকি ব্যবসা বাণিজ্য ও অন্য ক্ষেত্রে তাদেরই অগ্রাধিকার দেয়া হবে। তবে অন্য দেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে তালেবান শাসিত আফগানিস্তান জড়াবে না বলে ঘোষণা করেছেন জবিউল্লা। তিনি বলেন, ‘ভারত ও পাকিস্তান মুখোমুখি আলোচনায় বসে অমিমাংসিত সব সমস্যা মিটিয়ে ফেলুক, আমরা এটাই চাই। আলোচনাই একমাত্র যুক্তিগ্রাহ্য পথ।’

এদিকে, কয়েকদিন আগেই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে পরোক্ষে বার্তা দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘যারা সন্ত্রাসের আদর্শ নিয়ে সাম্রাজ্য স্থাপন করতে চাইছে, তারা কিছু সময়ের জন্য সফল হতে পারে। তবে তাদের অস্তিত্ব কখনও চিরস্থায়ী হয় না, কারণ তারা কোনওদিন মানবতাকে দমন করে রাখতে পারে না।’ আর এমন উক্তির পাল্টা জবাব দিয়েছে তালেবান। তার এই বক্তব্যকে চ্যালেঞ্জ রূপে গ্রহণ করেছেন তালেবানের এক নেতা শাহাবুদ্দিন দিলাওয়ার। তিনি দাবি করেন যে, আফগানিস্তানে তার সংগঠন দীর্ঘ সময়ের জন্যই সফল হবে।

রেডিও পাকিস্তানকে দেয়া এক সাক্ষাতকারে ভারতকে সতর্ক করে দিয়ে শাহাবুদ্দিন দিলাওয়ার বলেন, ভারত যাতে আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলায়। পাশাপাশি পাকিস্তানকে তালেবানের বন্ধু রাষ্ট্র হিসেবে উল্লেখ করে ৩০ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য পাকিস্তানকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি। তাছাড়া পাকিস্তানকে যে তালেবান দ্বিতীয় ঘর হিসাবে মানে, তাও উল্লেখ করেন এই নেতা। পাশাপাশি তিনি দাবি করেন যে, তার সংগঠন চায় সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক তৈরি করতে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড, হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৭ আগস্ট, ২০২১, ৩:৫১ পিএম says : 0
    আলহামদুলিললাহ,মনে হয় তালেবানরা আবার আকবরের বাবরের তালেবান পুর্ব পুরুষ নবাবদের শাসন পিরিয়ে আনবেন,ভারত দখল করতে হবে,ভারত তালেবানদের পুর্ব পুরুষদের জমিন ,
    Total Reply(0) Reply
  • Dadhack ২৭ আগস্ট, ২০২১, ৫:৩৩ পিএম says : 0
    মুসলিমরা মুসলিমদের সাথে বন্ধুত্ব করবে আল্লাহ ভীষণভাবে সাবধান করে দিয়েছে যে কাফেরদের সাথে বন্ধুত্ব মুসলমানরা করবে না ইন্ডিয়ার শয়তান মোদি সরকারের সাথে তালেবানদের সম্পর্ক রাখা উচিত নয় সবথেকে বড় সন্ত্রাসী
    Total Reply(0) Reply
  • সৈয়দ নজরুল হুদা ২৭ আগস্ট, ২০২১, ৯:১০ পিএম says : 0
    আফগানিস্তানে তালেবানের বিজয় ইসলামের মহান বিজয়।বিশ্ব দেখবে,কোরআন -সুন্নাহর আইন মানবতার কল্যানের জন্য কতটা জরুরি। মুশরিক রাষ্ট্রের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী দুঃখ পাবে,এটাই স্বাভাবিক। তাই বলেতো ইসলামের বিজয় থেমে থাকবেনা...!!!
    Total Reply(0) Reply
  • সৈয়দ নজরুল হুদা ২৭ আগস্ট, ২০২১, ৯:১১ পিএম says : 0
    আফগানিস্তানে তালেবানের বিজয় ইসলামের মহান বিজয়।বিশ্ব দেখবে,কোরআন -সুন্নাহর আইন মানবতার কল্যানের জন্য কতটা জরুরি। মুশরিক রাষ্ট্রের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী দুঃখ পাবে,এটাই স্বাভাবিক। তাই বলেতো ইসলামের বিজয় থেমে থাকবেনা...!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ