Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব ছিল মার্কিন সেনাদের: তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১০:৪১ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ভয়াবহ জোড়া বোমা হামলার নিন্দা জানিয়েছে তালেবান। বৃহস্পতিবার শেষ বেলায় চালানো এসব হামলায় ১২ মার্কিন সেনাসহ অন্তত ৯০ জনের প্রাণহানি হয়েছে। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) আনুষ্ঠানিকভাবে এ হামলার দায় স্বীকার করেছে।

দেশটি নিয়ন্ত্রণকারী তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সারাদেশের নিরাপত্তা রক্ষা করার দায়িত্ব তাদের হাতে থাকলেও কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে মার্কিন সেনারা। কাজেই এই হামলা প্রতিহত করতে না পারার ব্যর্থ মার্কিন সেনাদের।

তিনি বলেন, আফগানিস্তানের জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় তালেবান যথেষ্ট তৎপর এবং এ ধরনের হামলা প্রতিহত করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। জবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবান আন্তর্জাতিক সমাজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা আফগানিস্তানকে সন্ত্রাসবাদের লালনভূমিতে পরিণত হতে দেবে না।

এদিকে কাবুলে ভয়াবহ বোমা হামলার নিন্দা জানিয়েছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে এক বিৃবতিতে ওই হামলার তীব্র নিন্দা জানায়।বিবৃতিতে বলা হয়, যেকোনো উপায়ে সন্ত্রাসবাদের আত্মপ্রকাশের নিন্দা জানায় পাকিস্তান। বিবৃতিতে নিহতদের পরিবারবর্গকে শোক জানানোর পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • মোঃ ইউসুফ ২৭ আগস্ট, ২০২১, ১২:৫৪ পিএম says : 0
    এইটা পশ্চিমা দেশগুলোর পুরাতন কৌশল‌ । দুই দিন আগে সেনা প্রত্যাহারের সময় বাড়ানোর অনুরোধ করেছিল। তালেবান অনুরোধ প্রত্যাখ্যান করেছে। ঠিক তাঁর পর বোমা হামলার শিকার হয়েছে।
    Total Reply(0) Reply
  • এ রাইহান ২৭ আগস্ট, ২০২১, ১২:৫৪ পিএম says : 0
    এই অযুহাতে আফগানে যেটুকু ধ্বংস হয়নি তাও ধ্বংস করবে মার্কিনরা।তাদের অস্ত্রভাণ্ডারে বোমা ফেলে নানা স্থাপনায় হামলা করে আরো অসংখ্য আফগান নাগরিকের জীবন নিবে।’’
    Total Reply(0) Reply
  • Sk MD Asaduzzaman ২৭ আগস্ট, ২০২১, ১২:৫৫ পিএম says : 0
    আমেরিকার হাত আছে এটা আমেরিকা ছাড়া কেউ করে নাই
    Total Reply(0) Reply
  • Sk MD Asaduzzaman ২৭ আগস্ট, ২০২১, ১২:৫৫ পিএম says : 0
    আমেরিকার প্রতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ