Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে ব্যাংকগুলো আবারো খুলেছে, নগদ অর্থের অভাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১১:৫৮ এএম

তালেবান কাবুল দখলের পর এই প্রথম আফগানিস্তানের ব্যাংক খুলেছে। তবে অনেক মানুষ তাদের সঞ্চয়ের অর্থ তুলতে ভোগান্তিতে পড়ছেন। গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর এই প্রথম ব্যাংক খুললো। রাজধানী শহরের বাংকগুলো গ্রাহকদের সেবা দিচ্ছে। কিন্তু কেউ বড় অংকের টাকা উত্তোলন করতে পারছেন না। ঙ্গলবার কাতারের গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।
খবরে বলা হয়েছে, ব্যাংকগুলো খোলা থাকলেও আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ক্যাশ ঘাটতি থাকায় অনেক গ্রাহক অর্থ তুলতে পারছেন না। এদিকে মানি ট্রান্সফার কোম্পানি ‘ওয়েস্টার্ন ইউনিয়ন’ গ্রাহকদের বিদেশ থেকে পাঠানো অর্থ উত্তোলন করতে দিচ্ছে। গত ১ সপ্তাহ ধরে তারা সেবা বন্ধ রেখেছিল।
আগস্ট মাসের ১৫ তারিখের বিকালে আফগানিস্তানের রাজধানী কাবুলের সকল আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়। ওই সময়টাতে সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে যান আর তালেবান সদস্যরা কাবুল শহরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।
প্রথম দিকে ব্যাংকগুলোকে বন্ধ রাখা হয় এ ভয়ে যে তালেবান সদস্যরা শহরে রক্তপাত ও অরাজকতা সৃষ্টি করতে পারে। পরে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বৈরী কর্মকাণ্ডের কারণে ব্যাংকগুলোতে অর্থের সঙ্কট শুরু হয়। কারণ, যুক্তরাষ্ট্র তাদের ফেডারেল রিজার্ভ ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে থাকা আফগানিস্তানের সাত বিলিয়ন মূল্যের অর্থ ও স্বর্ণ যেন দেশটিতে সরবরাহ করা না হয় তার ব্যবস্থা করে।
এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে আফগানদের ঋণ দেয়ার কার্যক্রম বন্ধ রাখা হয়। এসব কারণে আফগানিস্তানের ব্যাংকগুলোকে বন্ধ রাখা হয়।
পরে আফগানিস্তানের ব্যাংকগুলো খুলে দেয়া হলে সাধারণ আফগানরা নগদ টাকা তুলতে দৌড়ঝাঁপ শুরু করে দেন। এ সময় বিভিন্ন ব্যাংক ও এটিএম বুথের সামনে আফগানদের বিশাল লাইন দেখা গেছে। সূত্র : আল-জাজিরা



 

Show all comments
  • Mahbubur rahman ২৬ আগস্ট, ২০২১, ৪:১৭ পিএম says : 0
    All muslim country should be unity and request to Federal Reserve bank to provide aviable fund for Afganisthan and request will be through Big Country like Rasia , China
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ