Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কারা কাবুল ছাড়ছেন, সংখ্যা কত?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১০:৪৪ এএম

হাজার হাজার মানুষ আফগানিস্তানের রাজধানী কাবুল ছেড়ে পালিয়ে গেছেন। জানা যায়, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মঙ্গলবার পর্যন্ত কাবুল ছেড়েছেন ৭০ হাজার ৭০০ মানুষ।

এ ছাড়া কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে কাবুল ছাড়তে এখনও হাজার হাজার মানুষ ভিড় করছেন।

আফগানিস্তান থেকে পশ্চিমা দেশগুলো তাদের নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে ১৪ আগস্ট থেকে। শুধু নিজেদের নাগরিক নয়, বরং অনেক আফগানও এর মধ্যে দেশ ছেড়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহারের ঘোষণার পর বিভিন্ন অঞ্চল দখল করতে শুরু করে তালেবান।

১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে দেশটির শাসনক্ষমতা নেয় তালেবান। তার আগেই কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্রের ৬ হাজার সেনা। তখন থেকে তাদের নাগরিক এবং আফগানিস্তানে তাদের মিশনে কাজ করা আফগান নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নিতে থাকে যুক্তরাষ্ট্র।

একই সঙ্গে পশ্চিমা অন্য দেশগুলোও সেনা পাঠায় আফগানিস্তান থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউস মঙ্গলবার জানায়, দেশটি কাবুল থেকে এ পর্যন্ত ৭০ হাজার ৭০০ মানুষকে বিভিন্ন দেশে পাঠাতে পেরেছে।

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়ে তালেবানের সঙ্গে একটি চুক্তি করে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী ৩১ আগস্টের মধ্যে নাগরিকদের সরিয়ে নিতে কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণ করবে দেশটির সেনারা। এরপর বিমানবন্দরের নিয়ন্ত্রণভার বুঝে নেবে তালেবান।

হোয়াইট হাউসের বরাতে বিবিসি জানায়, মঙ্গলবার ১২ ঘণ্টায় কাবুল বিমানবন্দর থেকে ১২ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর বিমানে সরিয়ে নেয়া হয়েছে ৬ হাজার ৪০০ জনকে। বাকিদের সরানো হয়েছে মিত্র দেশগুলোর বিমানে।

অবশ্য জোটের বেশির ভাগ দেশের দাবি, তারা বেঁধে দেয়া ৩১ আগস্ট সময়ের মধ্যে উদ্ধারকাজ শেষ করতে পারবে না।

মঙ্গলবার জি-সেভেন জোটের বৈঠকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সময় বাড়াতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান। বরিস বলেন, যুক্তরাষ্ট্রের সেনা ছাড়া কাবুলে উদ্ধার অভিযান পরিচালনা সম্ভব হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ