Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে সহায়তা স্থগিত করলো বিশ্ব ব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানকে আর্থিক সহায়তা দেওয়া স্থগিত করেছে বিশ্ব ব্যাংক। দেশটির শাসন সশস্ত্র গোষ্ঠী তালেবানের হাতে চলে যাওয়ায় প্রতিষ্ঠানটি গভীর উদ্বেগ জানিয়ে তহবিল দেওয়া বন্ধ করে দিয়েছে।

বিশ্ব ব্যাংকের এক মুখপাত্র বলেন, ‘আফগানের চলমান সংকটে উন্নয়নের পাশাপাশি নারীদের বিষয়ে উদ্বিগ্ন। আমরা গভীরভাবে দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সেখানে কীভাবে নিজেদের সম্পৃক্ত রাখা যায় এর উপায় খুঁজছে বিশ্ব ব্যাংক। গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে তালেবান। এরপরই দেশটির প্রেসিডেন্ট আশরাফ গণি দেশ ছেড়ে পালালে পরিস্থিতি আরও জটিল হয়। গোষ্ঠীটি ঘোষণা দিয়েছে যে, অল্প কিছুদিনের মধ্যেই সরকার গঠন করতে যাচ্ছে। আফগানিস্তানে ইসলামিক শাসন মোতাবেক রাষ্ট্র পরিচালনা করবে তালেবান। এমন সংকটে দেশ ছেড়ে পালাচ্ছে বিদেশি নাগরিক এবং আফগানরাও। বিমানবন্দরে অনেকটাই জনসমুদ্র। দেশটিতে দীর্ঘদিন ধরে উন্নয়নে কাজে সম্পৃক্ত বিশ্বের অনেক দেশ। তবে পরিস্থিতি অবনতি হওয়ায় আফগানিস্তান ছাড়ছে প্রতিষ্ঠানগুলো। এরমধ্যেই আফগানিস্তানে আর্থিক সহায়তা দেয়া স্থগিত করলো বিশ্ব ব্যাংক। আফগানিস্তানে বর্তমানে একাধিক উন্নয়ন প্রকল্প রয়েছে প্রতিষ্ঠানটির। সূত্র : পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ