Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শেখ কামাল আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ৭:৩৮ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ কামাল ছিলেন একজন পুরোদস্তুর ক্রীড়া সংগঠক। দেশের ক্রীড়াঙ্গনে তার অনেক অবদান রয়েছে। তাকে স্মরণ করে এবার বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজন করতে যাচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। শুক্রবার শুরু হয়ে রোববার শেষ হবে এ অনলাইন দাবা। যার অর্থপুরস্কার থাকছে ১০ হাজার ডলার। বাংলাদেশের সেরা দাবাড়ুসহ বিশ্বের বেশ কিছু তারকা দাবাড়ুকে আসরে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। অনলাইন প্রতিযোগিতা শেষে আগামী মাসের শুরুতে শেখ কামালের নামে দেশব্যাপী টুর্নামেন্ট করবে দাবা ফেডারেশন। বুধবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম।

তিনি বলেন, ‘ইতোমধ্যে শেখ কামাল আন্তর্জাতিক অনলাইন দাবায় নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন আমাদের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব। আগামীকালও (বৃহস্পতিবার) এন্ট্রির সময় রয়েছে। আশা করছি অন্যরাও অংশ নেবেন।’ এ প্রতিযোগিতায় দেশের শীর্ষ দাবাড়ুদের পাশাপাশি তরুণ এবং প্রতিভাবানদেরও সুযোগ দিচ্ছে ফেডারেশন। শামীম বলেন, ‘আমরা এই টুর্নামেন্টে জুনিয়র বা অনূর্ধ্ব পর্যায়ে যে সকল দাবাড়ু ভালো পারফরম্যান্স করেছেন তাদেরও সুযোগ দেব। কারণ আমন্ত্রণমূলক টুর্নামেন্টের মাধ্যমে আমরা চেষ্টা করছি তরুণদের খেলার মান উন্নয়ন করতে। এ টুর্নামেন্ট শেষে আগামী মাসে দেশব্যাপী শেখ কামালের নামে টুর্নামেন্ট করবো আমরা।’



 

Show all comments
  • MD RUMEN ২৬ আগস্ট, ২০২১, ২:০০ পিএম says : 0
    I am good plying for chess game
    Total Reply(0) Reply
  • MD RUMEN ২৬ আগস্ট, ২০২১, ২:০৪ পিএম says : 0
    No commen. I will try won the game
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবা

৯ জানুয়ারি, ২০২৩
১২ অক্টোবর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ