Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান ত্যাগের সময়সীমা বৃদ্ধি যুক্তরাষ্ট্রের সাথে চুক্তির লঙ্ঘন : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৮:২২ পিএম

তালেবানের একজন মুখপাত্র বলেছেন, আফগানদের বিমানবন্দরে যাওয়া বা দেশ ছাড়ার চেষ্টা করা উচিত নয়। এক প্রেস ব্রিফিংয়ে জবিউল্লাহ মুজাহিদ আরও বলেছেন যে, মহিলাদের তাদের নিরাপত্তার জন্য আপাতত বাড়িতে থাকা উচিত। তালেবান বলেছে যে, তারা সময়সীমা বাড়াবে না। কারণ, এটি যুক্তরাষ্ট্রের সাথে চুক্তি লঙ্ঘন করবে। –বিবিসি

এদিকে মার্কিন মিত্ররা হুঁশিয়ারি দিয়েছে যে, তারা ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে পালিয়ে আসা সবাইকে সরিয়ে নিতে পারবে না। জি-৭ শীর্ষ সম্মেলনে এই সতর্কবার্তা এসেছে যে, মিত্ররা প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই তারিখের বাইরে মার্কিন বাহিনী প্রত্যাহার বিলম্বিত করার জন্য চাপ প্রয়োগ করার কথা তারা শুনছেন। মার্কিন সেনারা কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণ করে, যেখান থেকে প্রায় ৫৮,৭০০ মানুষকে, বিশেষত: বিদেশি বাহিনীর জন্য কাজ করা আফগানদের সরিয়ে নেওয়া হয়েছে।

মানবাধিকার কাউন্সিলের জরুরী অধিবেশনে জাতিসংঘ হুঁশিয়ারি দিয়েছে যে, নারীদের প্রতি তালেবানের আচরণ রেডলাইন অতিক্রম করছে। তালেবান মুখপাত্র শুধু সাংবাদিকদের বলেছিলেন, প্রতিশোধের জন্য লক্ষ্যবস্তুর তালিকা আমাদের কাছে নেই এবং "আমরা অতীতের সবকিছু ভুলে গেছি"। কিন্তু এই দাবি মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে প্রকাশিত প্রতিবেদনের মধ্যে এসেছে, যাকে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছেন "বিশ্বাসযোগ্য"। তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে বলেন, নারীদের উপর নিষেধাজ্ঞা এবং শিশু সৈনিক নিয়োগসহ অন্যান্য অধিকার লঙ্ঘনের খবর পাওয়া গেছে।

২০০১ সালের আগে তালেবানরা কঠোরভাবে ইসলামী আইনে(শরিয়া)আফগানিস্তান পরিচালনা করেছিল। নয় দিন আগে দেশটি পুনরুদ্ধার করার পর থেকে, তালেবানরা আরও অনেক সংযত এমন চিত্র প্রকাশ করার চেষ্টা করেছে। তারা নারী ও শিশুদের অধিকার এবং বাকস্বাধীনতার প্রতিশ্রুতি দিয়েছে। তালেবানের সঙ্গে জোরপূর্বক বিয়ে করার হুমকির মধ্যে দেশের কিছু অংশে অবিবাহিত মহিলারা তাদের বাড়িতে থাকার খবরের মধ্যে এই দাবীগুলি গভীর সংশয় তৈরি করছে বলে ব্যাচলেট উল্লেখ করেন। তিনি জাতিসংঘের সদস্য দেশগুলোকে আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য একটি নিবেদিত সংস্থা তৈরির আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ