Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্রোহীদের হটিয়ে তিন জেলা দখলে নিল তালেবান, অবরুদ্ধ পাঞ্জশির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৬:২০ পিএম | আপডেট : ৮:৪৯ পিএম, ২৩ আগস্ট, ২০২১

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তালেবানবিরোধী বিদ্রোহীদের হটিয়ে তিন জেলার দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। এছাড়া তিন দিক থেকে ঘিরে রাখা হয়েছে পাঞ্জশির উপত্যকা। আজ সোমবার দলটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় এই তথ্য জানান।
এর আগে ১৫ আগস্ট কাবুল দখলের পর উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের বানো, দিহ সালেহ ও পুল হিসার জেলা তালেবানের নিয়ন্ত্রণ থেকে ছিনিয়ে নেয় পাঞ্জশিরকেন্দ্রীক বিদ্রোহীরা। তাজিক জাতিগোষ্ঠীভুক্ত সোভিয়েত আগ্রাসনবিরোধী যুদ্ধের কিংবদন্তি নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এই বিদ্রোহীদের নেতৃত্ব দিচ্ছেন।
এদিকে জবিউল্লাহ মুজাহিদের টুইট বার্তায় আরো জানানো হয়, তারা পাঞ্জশির অভিমুখে বাদাখশান, তাখার ও আনদারাবে অগ্রসর হয়েছেন।
এর আগে অপর এক টুইট বার্তায় জবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবান যোদ্ধারা পাঞ্জশিরের কাছাকাছি অবস্থান নিয়ে উপত্যকাটিকে তিন দিক ঘিরে ফেলেছে।
তবে পাঞ্জশির ঘিরে ফেললেও তারা যুদ্ধ না করে আলোচনার মাধ্যমেই সংকটের সমাধান চাচ্ছেন বলে জানান জবিউল্লাহ মুজাহিদ। সূত্র : আলজাজিরা



 

Show all comments
  • কালা পাহাড় ২৩ আগস্ট, ২০২১, ১১:৩৬ পিএম says : 0
    আমেরিকার গোলাম আহমেদ শাহ মাসুদের পুত্র আরেক আমেরিকার গোলাম আহমেদ মাসুদ এখন এই মুরতাদ বাহিনীর নেতৃত্ব দিচ্ছে। এদেরকে যেহেতু পাঞ্জশিরে ঘিরে ফেলা হয়েছে, তাই ইসলামিক আমিরাতের উচিৎ হবে এই বিদ্রোহীদের সমূলে ধ্বংস করে দেয়া। কারণ এরা বেঁচে থাকলে সেটা ইসলামিক আমিরাতের পক্ষে ক্ষতিকর। এদের সাথে কোনো নেগোসিয়েশনে যাওয়াটা বোকামি হবে। এদের সমূলে ধ্বংস করে দেয়া হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ