Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৩১শে আগস্টের মধ্যেই প্রত্যাহার শেষ করতে চান বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১০:৪২ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আফগানিস্তান থেকে প্রত্যাহার আগামী ৩১ আগস্টের মধ্যেই শেষ করতে এখনও আশাবাদী তিনি। তবে প্রয়োজন পড়লে সময়সীমা আরও বাড়াতে চান তিনি। রবিবার হোয়াইট হাউজে তিনি এসব কথা বলেন।

জো বাইডেন বলেন, তিনি আশাবাদী যে, সময়সীমা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না। ইতোমধ্যে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন আফগানিস্তান থেকে প্রত্যাহার সম্পূর্ণ করতে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে। আফগানিস্তান ছাড়তে ইচ্ছুকদের অন্য দেশে নিয়ে যেতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কাবুল থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে আনাই তার প্রশাসনের অগ্রাধিকার। তিনি বলেন, ‘আমার নির্দেশনা অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় আমেরিকানদের সঙ্গে যোগাযোগ করে তাদের খোঁজখবর এবং পরিকল্পনা জেনে নিচ্ছে।’
বাইডেন আরও জানান, ন্যাটো মিত্র দেশগুলোর নাগরিক এবং আফগান মিত্রদেরও সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। গত ১৪ আগস্ট থেকে প্রায় ২৮ হাজার মানুষ সরানো হয়েছে বলেও জানান তিনি।
রবিবার ব্রিটিশ সেনা কর্তৃপক্ষ স্বীকার করেছে, আগের দিন কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলায় অন্তত সাত জন নিহত হয়েছে।
১৫ আগস্ট কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর চরম শঙ্কায় দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেন আফগান দোভাষীরা। ২০ বছর ধরে তালেবান-যুক্তরাষ্ট্রের যুদ্ধ চলাকালে বিভিন্ন সময় তারা যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র বাহিনীকে সাহায্য করেছেন। ক্ষমতার বদল ঘটায় নিরাপত্তাহীনতায় ভুগছেন তারা। যদিও তালেবানের পক্ষ থেকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। সূত্র : বিবিসি, সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ