Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আফগানিস্তান বিষয়ে হস্তক্ষেপ থেকে বিরত থাকুন : ভারতকে হেকমতিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম | আপডেট : ১২:১১ এএম, ২৩ আগস্ট, ২০২১

যুদ্ধবিধ্বস্ত দেশে দ্ব›দ্ব নিরসনে পাকিস্তানের প্রচেষ্টার প্রশংসা করে হিজবে ইসলামী প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন।
কাবুলে পাকিস্তানি গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় হিকমতিয়ার বলেন, ‘আফগানিস্তানের ভবিষ্যৎ সম্পর্কে বিবৃতি দেওয়ার পরিবর্তে ভারতের অভ্যন্তরীণ বিষয়গুলোর দিকে মনোনিবেশ করা উচিত। তিনি আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ইতিবাচক ভ‚মিকা রাখার জন্য নয়াদিল্লির প্রতি আহŸান জানান।
আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বলেন, ভারত সরকারের আফগান মাটি থেকে কাশ্মীর যুদ্ধ করা উচিত নয়। তিনি বলেন, নয়াদিল্লির উচিত আফগানিস্তানের সার্বভৌমত্বকে সম্মান করা। হেকমতিয়ার শান্তিপূর্ণ ও আলোচনার মাধ্যমে আফগান সমস্যার সমাধানের পক্ষে তার অবস্থানের জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের প্রচেষ্টার প্রশংসা করেন।
তিনি বিশ্বাস করেন যে, আফগানিস্তান থেকে বিদেশী বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহারের পর আফগান গোষ্ঠীর মধ্যে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক আলোচনা আগামী কয়েক দিনের মধ্যে শুরু হবে।
হেকমতিয়ার আশা করেন যে, শিগগিরই কাবুলে একটি সরকার থাকবে, যা আফগান জনগণ এবং আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে।
তিনি বলেন, আফগানিস্তানের নতুন সরকার গঠনের জন্য আফগান রাজনৈতিক নেতাদের এবং তালেবানদের আনুষ্ঠানিকভাবে সংলাপের প্রয়োজন রয়েছে এমন সব অংশীদারদের মধ্যে একটি উপলব্ধি রয়েছে। তিনি আরো বলেন যে, অনানুষ্ঠানিক মিথস্ক্রিয়া চলছে এবং শিগগিরই এসব যোগাযোগ আনুষ্ঠানিক আলোচনায় রূপান্তরিত হবে।
এদিকে, আফগানিস্তানে পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমেদ খান রোববার কাবুলে তার কার্যালয়ে হিজবে ইসলামী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তারা আফগানিস্তানে একটি নতুন সরকার গঠনে তালেবান ও রাজনৈতিক নেতৃবৃন্দের চলমান আলোচনা নিয়ে কথা বলেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Jahid ২৩ আগস্ট, ২০২১, ১:৪০ এএম says : 0
    India needs to stay out of Afghanistan to accomplish Indian missions against Pakistan and Kashmir. India is the biggest traitor nation in this world. India should oil its own machine but not others.
    Total Reply(0) Reply
  • Md. Azad hossain ২৩ আগস্ট, ২০২১, ১০:৩৫ এএম says : 0
    ভারত কেন তার প্রতিবেশী দেশের সাথে ঝড়গা করে। নিজে শান্তিতে থাকলে হলে প্রতিবেশীর সাথে সুসম্পক থাকতে হবে। পাকিস্তান ৪০ লক্ষ শরনার্থি পালন করছে খাওয়াছে ভারত ১ জন মুসলমানকে কি খাওয়াছে। আফগানিস্তানে তাদের এত মাথা ব্যাথা কেন। শয়তানি ছাড়ুন ভাল থাকুন।
    Total Reply(0) Reply
  • habib ২৩ আগস্ট, ২০২১, ১১:১৪ এএম says : 0
    India is a great enemy of Muslim world...N Modi has proved that. India should stop middling Bangladesh internal affairs soon as possible.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ