Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তালেবানের প্রতি আনুগত্য ঘোষণা আহমেদ মাসুদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ৭:৩১ পিএম

আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং গত সপ্তাহান্তে রাজধানী কাবুল দখলে নেয়ার পর থেকে সারা দেশে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তালেবান তাদের আলোচনায় অগ্রগতি দাবি করেছে। তাদের এই দাবি ইঙ্গিত দেয় যে, দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা কমতে পারে।

শনিবার তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার কাবুলে পৌঁছানোর কয়েক ঘন্টা পরে দেয়া বিবৃতিতে এই কথা বলা হয়। সেখানে মিলিশিয়ার সিনিয়র কমান্ডাররা ইতিমধ্যেই জিহাদি নেতা ও রাজনীতিবিদদের সাথে সরকার গঠনের জন্য আলোচনা করছিলেন। গত বছর দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি সফলভাবে সম্পন্ন করার পর বারাদার মঙ্গলবার কাতার থেকে আফগানিস্তানে যান। তিনি প্রথমে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার পরিদর্শন করেন। তার ফিরে আসার কয়েক ঘন্টার মধ্যে, গ্রুপটি ঘোষণা করেছিল যে তাদের নিয়ম এবার ‘ভিন্ন’ হবে।

এখন পর্যন্ত, তারা তাদের সরকার কে গঠন করবে সে সম্পর্কে কিছু বিবরণ দিয়েছে। বারাদার কাবুলে আসার কয়েক ঘণ্টা পরে, তালেবানপন্থী সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো দেখিয়েছে, খলিল হাক্কানি-আমেরিকার ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা একজন, যার মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করা হয়েছে-তিনি জানিয়েছেন যে, আফগানিস্তানের সবচেয়ে বিখ্যাত তালেবান বিরোধী যোদ্ধা আহমদ শাহ মাসুদের পুত্র আহমদ মাসুদ আন্দোলনের প্রতি আনুগত্য ঘোষণা করেছেন।

মাসুদ এই সপ্তাহের শুরুতে কাবুলের উত্তর -পূর্বে পাঞ্জশির উপত্যকায় তার প্রতিরোধ আন্দোলনে অস্ত্র সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়ে বলেছিলেন যে, তিনি তার পিতা আহমদ শাহ মাসুদের পদাঙ্ক অনুসরণ করতে চান। তার এই আহ্বানে আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিলো। যদিও মাসুদ হাক্কানির ঘোষণার ব্যাপারে কোন বিবৃতি দেননি, কিন্তু তার সহযোগীরা বলেছেন যে, তালেবানদের সাথে আলোচনা এখনও চলছে।

তালেবান এবং অন্যান্য আফগান রাজনৈতিক নেতারা নতুন সরকার গঠনের বিষয়ে তাদের আলোচনা চালিয়ে যাচ্ছেন, তালেবানের এক উর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেন, নতুন সরকার গঠনের কাঠামো আগামী কয়েক দিনের মধ্যে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। তিনি আরও বলেন, ‘তালেবানের আইনী, ধর্মীয় এবং পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞরা কাঠামো প্রস্তুত করতে কাজ করছেন।’ আফগানিস্তানের টোলো সংবাদ সংস্থার মতে, তালেবানরা আগামী কয়েক দিনের মধ্যে নতুন সরকারের কাঠামো ঘোষণা করবে। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • Muhiuddin Nahid ২২ আগস্ট, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    ভারতীয় মিডিয়ার কপালে জুতার বারি পড়েছে!
    Total Reply(0) Reply
  • Mohammad Rashed ২২ আগস্ট, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Mk Bappy ২২ আগস্ট, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    আরও একটি বিজয়, আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Mohammad Monir Hossain ২২ আগস্ট, ২০২১, ১০:৩৩ পিএম says : 0
    সত্যি মাসুদ আনুগত্য স্বীকার করলে অত্যন্ত খুশীর খবর। তাহলে রক্তপাত চিরতরে বন্ধ।
    Total Reply(0) Reply
  • Mohammad Sirajullah, M.D. ২৩ আগস্ট, ২০২১, ১২:২৯ এএম says : 0
    Afghanistan is going back to Iyame Jaheliat. Bangladesh may follow soon.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ