Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার ব্রিটেনও কুকুর-বিড়াল নিতে আফগানিস্তানে বিমান পাঠাচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১০:৪০ এএম

এবার আফগানিস্তান থেকে শতাধিক কুকুর-বিড়াল সরিয়ে নিতে কাজ করছে ব্রিটেন। ১৮০টি প্রাণী নিতে বিমান পাঠাতে যাচ্ছে দেশটি।
আফগানিস্তানে পশুসেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থিং। সেখানে তার স্টাফসহ শতাধিক কুকুর ও বিড়াল আছে। নিজের পশুসেবা সংগঠন নওজাদ। তার ৭১ জন কর্মী, তাদের পরিবার ও কুকুর-বিড়ালগুলোকে নিরাপদে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার অনুরোধ জানান পল।
কুকুর-বিড়ালগুলো আনতে কিছুদিনের মধ্যে বিমান পাঠানো হতে পারে। একটি কার্গো বিমানে করে যেন প্রাণীগুলোকে নিরাপদে কাবুল বিমানবন্দর থেকে নেওয়া যায় এজন্য ২০০,০০০ পাউন্ড (প্রায় ২৩৫,০০০ ইউরো) তহবিল সংগ্রহের জন্য অর্ক অপারেশন অভিযান শুরু করেছে ফার্থলিং। কিন্তু বিমানবন্দরের বর্তমান পরিস্থিতি একেবারেই নাজেহাল। ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল এবং ১২টি গাধা রয়েছে। এগুলোকে বিমানবন্দর পর্যন্ত আনাটাই জটিল মনে করছেন তিনি।
তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়া আতঙ্কে দেশ ছাড়ছেন বহু মানুষ। বিদেশিরাও নিজ নিজ দেশে ফিরে যাচ্ছেন। এরমধ্যে এই প্রাণীগুলোকেও নেওয়ার ব্যবস্থা চলছে। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ