Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিপাইন ভূ-রাজনীতিতে নিরপেক্ষ থাকবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ফিলিপাইন এশিয়ার ভূ-রাজনীতিতে নিরপেক্ষ অবস্থানে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীনকে। ফিলিপাইনকে চীন সিনোফার্মের করোনা ভ্যাকসিন উপহার দেয়ার প্রেক্ষিতে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে শুক্রবার চীনকে ধন্যবাদ জানিয়ে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। একটি ভিডিও লিঙ্কে তিনি চীনের রাষ্ট্রদ‚ত হুয়াং শিলিয়ানভিয়াকে বলেন, ‘ভূ-রাজনীতির এ চ্যালেঞ্জিং সময়ে ফিলিপাইন নিরপেক্ষ থাকবে এবং অন্তত আমার মেয়াদকালে আমরা চীনকে যে গ্যারান্টি দিয়েছি তা মেনে চলব।’

চীন ফিলিপাইনকে করোনা মোকোবেলায় ৭ লাখ ৩৯ হাজার ২শ’ সিনোফার্ম ভ্যাকসিন পাঠানোর পর এ সংক্রান্ত একটি অনুষ্ঠানে দুতার্তে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাদের প্রতি চীনের মনোভাবের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন যে, প্রযুক্তিগত সহায়তা এবং চিকিৎসা সামগ্রী এবং সরঞ্জাম দানসহ বিভিন্ন মহামারি সহায়তার জন্য তার ‘গভীর কৃতজ্ঞতা চীনের প্রতি’। দুতার্তে বলেন, ‘এসব উদ্যোগ প্রকৃতপক্ষে চীনা সরকারের মঙ্গল ভাবনা এবং ফিলিপাইন ও চীনের মধ্যে গভীর, দৃঢ় সম্পর্কের প্রমাণ।’ বেইজিং-ভিত্তিক সিনোভ্যাক বায়োটেক কর্তৃক প্রস্তুতকৃত করোনা ভ্যাকসিন ফিলিপাইনের উপলব্ধ মোট ভাকসিন সরবরাহের প্রায় অর্ধেক। হুয়াং শিলিয়ানভিয়া বলেছেন, ‘এই কঠিন সময়টি ম্যানিলা এবং বেইজিংয়ের মধ্যে বন্ধুত্ব এবং অংশীদারিত্বকে তুলে ধরে। আমরা ফিলিপাইনের সাথে এই সহযোগিতা অব্যাহত রাখতে ও ভাইরাসকে পরাজিত করতে এবং অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে আরও ভ্যাকসিন সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

এদিকে, বেইজিং জাতিসংঘ-সমর্থিত আদালতের ২০১৬ সালের রায়কে প্রত্যাখ্যান করেছে, যা দক্ষিণ চীন সাগরের উপর তার ঐতিহাসিক দাবিগুলোকে বাতিল করে দিয়েছে, যার মধ্যে ছোট পশ্চিম ফিলিপাইন সাগরও রয়েছে। দুতার্তে সেই রায়ের পক্ষে চীনকে চাপ দিতে অস্বীকার করেছেন এবং পুরস্কার স্বরূপ করোনা বিধ্বস্ত ফিলিপাইনের অর্থনীতিকে বাঁচাতে এ অর্থনৈতিক পরাশক্তিটির কাছ থেকে বিনিয়োগ ও ঋণ প্রত্যাশা করছেন।

উল্লেখ্য, ফিলিপাইন বর্তমানে অত্যন্ত সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের সাথে লড়াই করছে। শুক্রবার দেশটির স্বাস্থ্য বিভাগ ১৭ হাজার ২শ ৩১টি নতুন সংক্রমণ নিশ্চিত করেছে, যা ফিলিপাইনের সর্বকালের একক দিনের সর্বোচ্চ সংক্রমণ। সূত্র: এব্স সিবিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ