Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আগামী কয়েক সপ্তাহেই দেয়া হবে তালেবান সরকারের রূপরেখা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৫:৪৪ পিএম

আফগানিস্তানে নতুন তালেবান সরকারের রূপরেখা কেমন হবে, তা নিয়ে জল্পনা বাড়ছেই। এবার তালেবানের এক মুখপাত্র জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই সরকারের রূপরেখা দেয়া হবে। শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে এই তথ্য জানিয়েছেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে তালেবানের ওই মুখপাত্র বলেন, এই রূপরেখা দেয়ার জন্য আইন, ধর্ম ও পররাষ্ট্র বিশেষজ্ঞরা কাজ করছেন। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত রাষ্ট্রক্ষমতায় ছিল তালেবান। এরপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর হস্তক্ষেপে তারা ক্ষমতাচ্যুত হয়। ওই সময় শরিয়াহ আইন অনুসারে দেশ পরিচালনা করেছিল তারা। সে সময় নারীশিক্ষার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এ ছাড়া নারীর একা বাইরে যাওয়া ও ঘরের বাইরে নারীর কাজ করার ওপর নিষেধাজ্ঞা ছিল। সে সময় চুরির অভিযোগ প্রমাণিত হলে অঙ্গচ্ছেদের বিধানও ছিল আফগানিস্তানে। তবে এবার ঠিক কেমন সরকার হবে, তা এখনো জানা যায়নি।

গত ১৫ আগষ্ট কাবুল দখল করে তালেবান। এরপর গত মঙ্গলবার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, তালেবান আফগানিস্তানের মাটি সন্ত্রাসের কার্যকলাপে ব্যবহার করতে দেবে না। নারীদের পড়াশোনা ও কাজের সুযোগ দেয়া হবে। সংবাদমাধ্যমও স্বাধীনতা পাবে। তাদের সরকার পরিচালিত হবে ইসলামি মূল্যবোধে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ