Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তালেবানের সাথে হাত মিলিয়েছেন আশরাফ ঘানির ভাই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৫:৩৬ পিএম

তালেবানের সঙ্গে হাত মিলিয়েছেন অপসারিত আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির ভাই! সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি ভিডিওর ভিত্তিতে এই জল্পনা শুরু হয়েছে।

ভিডিওতে দেখা যায়, কয়েকজন আফগান নেতার মধ্যমণি হয়ে দাঁড়িয়ে রয়েছেন দাড়িগোঁফ কামানো এক ব্যক্তি। দাবি করা হয়েছে, সাদরে যাকে আপ্যায়ন করা হচ্ছে, তিনিই সাবেক প্রেসিডেন্টের ভাই হাসমত ঘানি আহমেদজাই। উপস্থিত অন্যান্যদের মধ্যে রয়েছেন তালেবান নেতা খলিল উর রহমান এবং মুফতি মেহমুদ জাকির। মুফতি তালেবানের ধর্মীয় নেতা বলে পরিচিত। এই ভিডিওর সত্যতা অবশ্য যাচাই করে দেখা সম্ভব হয়নি। প্রকাশিত বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, আশরাফ গনির ভাই হাসমত তালেবান শাসনের দরাজ প্রশংসাও করেছেন।

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। সে দিনই দেশ ছেড়ে পালান আশরাফ ঘানি। বর্তমানে দুবাইয়ে আশ্রয় নিয়েছেন তিনি। একতরফা তালেবান অভ্যুত্থানের মধ্যেই গত কয়েকদিন ধরে কাবুল থেকে ১০০ কিলোমিটার দূরে পঞ্জশির এলাকায় তালেবান বিরোধী শক্তি প্রতিরোধ গড়তে শুরু করে। শেষ খবর পাওয়া পর্যন্ত আফগানিস্তানের মোট তিনটি প্রদেশ এখন তালেবান বিরোধীদের দখলে। আরও কিছু প্রদেশে লড়াই চলছে। তালেবান বিরোধী এই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন আহমেদ শাহ মাসুদের পুত্র আহমেদ মাসুদ। সঙ্গে পেয়েছেন ঘানি সরকারের আমলের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্‌কে। শোনা যাচ্ছে, গনির আমলের আফগান সেনার একটি অংশের প্রত্যক্ষ সমর্থনও পাচ্ছেন মাসুদরা। এই পরিস্থিতির মধ্যেই সাবেক প্রেসিডেন্টের ভাইয়ের সাথে তালেবানের সখ্যতার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ