Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে দুই ভারতীয় কনস্যুলেটে তালেবানের তল্লাশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ৩:১৯ পিএম | আপডেট : ৪:২২ পিএম, ২০ আগস্ট, ২০২১

আফগানিস্তানে অবস্থিত দুই ভারতীয় দূতাবাসে তল্লাশি চালিয়েছে তালেবান। শুক্রবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস। ঘানি সরকারের বিদায়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের চলমান পরিস্থিতিতে সবচেয়ে উদ্বিগ্ন দেশগুলোর একটি ছিলো ভারত। তালেবান ক্ষমতার কেন্দ্রে চলে আসার পর দুইদিনের মধ্যেই দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে আফগানিস্তান। এবার ভারতের দুই দূতাবাসে তল্লাশি চালিয়েছে সংগঠনটি বলে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার এবং তৃতীয় বৃহত্তম শহর হেরাতে অবস্থিত ভারতীয় দূতাবাসে তল্লাশি চালিয়েছে তালেবান যোদ্ধারা। দূতাবাস দুইটি বন্ধ থাকলেও সেখানে প্রবেশ করে তল্লাশি চালানো হয়েছে। সেখানে প্রবেশ করে আলমারি খুলে বিভিন্ন গোপন নথিপত্রের খোঁজ করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে, তল্লাশি চালানোর পাশাপাশি ভারতীয় ওই দুই দূতাবাসের বাইরে রাখা গাড়িগুলোও দখলে নিয়েছে তালেবান সদস্যরা। এছাড়া রাজধানী কাবুলে বাড়ি বাড়ি তল্লাশি অভিযানে করছে সংগঠনটি। সেখানে মূলত আফগান গোয়েন্দা সংস্থা এনডিএস’র কর্মীদের খোঁজ করেছে তারা।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কান্দাহার ও হেরাতের ভারতীয় দূতাবাসে তালেবান যোদ্ধাদের তল্লাশির খবর পাওয়া গেলেও জালালাবাদ ও কাবুল শহরে অবস্থিত দূতাবাসের পরিস্থিতি কি, তা এখনও জানা যায়নি।

আফগানিস্তানে ভারতের চারটি কনস্যুলেট ছিল। কান্দাহার ও হেরাত ছাড়াও মাজার-ই-শরিফ ও কাবুলেও রয়েছে কনস্যুলেট। এখন কেবল কাবুলের দূতাবাস স্থানীয়দের সহায়তায় সীমিত কিছু কাজ করছে। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • Radwan Ahmed ২০ আগস্ট, ২০২১, ১১:০৮ পিএম says : 0
    রাজাকারদের খোজ খবর নেয়া দরকার তারা খেয়ে আছে নাকি না খেয়ে আছে।
    Total Reply(0) Reply
  • সাইফ আহমেদ ২০ আগস্ট, ২০২১, ১১:০৯ পিএম says : 0
    এবার কাশ্মীর কে ভারত থেকে আলাদা করে। তাদের সার্বভৌমত্ব ফিরিয়ে দেয়া হোক।
    Total Reply(0) Reply
  • Touhid Rana ২০ আগস্ট, ২০২১, ১১:০৯ পিএম says : 0
    আফগানিস্তানের ভারতের এত দুতাবাসের কি প্রয়োজন ছিল?ভিতরে ভিতরে ভালোয় শয়তানি এটেছিল ভারত! এটা কি কাশ্মির পাইছ?
    Total Reply(0) Reply
  • হাদী উজ্জামান ২০ আগস্ট, ২০২১, ১১:০৯ পিএম says : 0
    সকল ভারতীয় উস্কানি দাতাদের,ইসলামি শরিয়াহ মোতাবেক বিচার করা হক।
    Total Reply(0) Reply
  • Md. Humayun Kobir ২০ আগস্ট, ২০২১, ১১:০৯ পিএম says : 0
    গনহত্যার নথিপএ গুলো চেক করা দরকার।কারন মার্কিন যুক্তরাষ্ট আফগানিস্তান ছাড়তে চেয়েছিল ২০১৬ সালে কিন্তুু ভারতের এত বিনিয়োগ করার পর ভারতের চাপে যুক্তরাষ্ট আফগানিস্তান ছাড়তে পারেনি।২০১৬ সালের পর ভারত মূলত আফগানিস্তানে যুদ্ধে জড়িয়ে পরে।সবকিছু খতিয়ে হউক দুতাবাসে।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin Shisir ২০ আগস্ট, ২০২১, ১১:১০ পিএম says : 0
    তালিবানরা শত্রু মিত্র ভালোই চেনে দেখা যাচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ