Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারা নিয়ন্ত্রণ করছে হামিদ কারজাই বিমানবন্দর?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ৮:৩৪ এএম

পুরো আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে থাকলেও দেশটির প্রধান বিমানবন্দর যুক্তরাষ্ট্রের সৈন্যদের হাতে। রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর এখন নিয়ন্ত্রণ করছেন প্রায় সাড়ে চার হাজার আমেরিকান সেনা। তবে বিমানবন্দরের চারপাশ ঘিরে রেখেছে তালেবানের তল্লাশি চৌকি এবং সেখানে টহল দিচ্ছে তালেবান যোদ্ধারা।

রোববার থেকে বিমানবন্দরের ভেতর ও চারপাশের এলাকায় ১২ জন প্রাণ হারিয়েছে বলে রয়টার্স বার্তা সংস্থাকে জানিয়েছেন তালেবানের একজন কর্মকর্তা। এসব মৃত্যু হয়েছে বন্দুকের গুলিতে কিংবা পদদলিত হয়ে।


ভ্রমণের নথিপত্র ছাড়া তালেবান কাউকে বিমানবন্দরে ঢুকতে দিচ্ছে না। এমনকি বৈধ কাগজপত্র থাকার পরও অনেকে অভিযোগ করছেন তাদের হয়রানির শিকার হতে হচ্ছে। কিছু আমেরিকান নাগরিক যুক্তরাষ্ট্রে বিবিসির টিভি পার্টনার সিবিএস নিউজকে বলেছেন দেশ ছাড়তে তাদের জন্য নির্ধারিত বিমানে তারা উঠতে পারেননি।


এবিসি নিউজে প্রেসিডেন্ট বাইডেনকে জিজ্ঞেস করা হয় এমন বিশৃঙ্খল প্রত্যাহারের জন্য কোনোরকম ভুলত্রুটির কথা তিনি স্বীকার করেন কিনা? উত্তরে বাইডেন বলেন: ‘না’।

তিনি আরো বলেন ‘মনে হচ্ছে যেন বিশৃঙ্খলা এড়িয়ে সে দেশ থেকে প্রত্যাহারের অন্য পথ ছিল। সেটা কীভাবে সম্ভব হতো আমি জানি না।’

আমেরিকান একটি সামরিক বিমান কাবুলের আকাশে কিছু দূর উচ্চতায় ওঠার পর সেখান থেকে আফগানদের পড়ে যাওয়ার যে ছবি এ সপ্তাহে ভাইরাল হয়েছে সে সম্পর্কে বাইডেনকে প্রশ্ন করা হয়।

প্রেসিডেন্ট সে প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে বলেন ‘সেটা চার দিন আগের ঘটনা, পাঁচ দিন আগের কথা।’ বাইডন মাত্র গত মাসে বলেছিলেন তালেবানের আফগানিস্তান দখল ‘খুবই অসম্ভব’। তার সেই মূল্যায়ন নিয়ে তাকে প্রশ্ন করা হয়।

প্রেসিডেন্ট বলেন গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছিল এ ধরনের ঘটনা ঘটতে পারে সম্ভবত এ বছরের শেষ নাগাদ।

‘আপনি যখন বলেছিলেন ‘খুবই অসম্ভব আপনি কিন্তু কোন রকম সময় সীমার কথা বলেননি,’ জিজ্ঞেস করেন সাক্ষাতকার গ্রহণকারী জর্জ স্টেফানোপোলস। আপনি শুধু সোজাসুজি বলেছিলেন 'তালেবানের পক্ষে নিয়ন্ত্রণ গ্রহণ করা খুবই অসম্ভব।

হ্যাঁ, উত্তর দেন জো বাইডেন। তিনি এপ্রিল মাসে আমেরিকানদের আরো আশ্বাস দেন যে মার্কিন সেনা প্রত্যাহার নিরাপদ এবং সুসংগঠিতভাবে হবে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২০ আগস্ট, ২০২১, ১২:০০ পিএম says : 0
    কারা দেখবে না দেখবে তাদের দেশের বিষয়,তোমরা এই বেপারে মাথা ঘামানোর কি দরকার,বেশি মাথা ঘামাইলে মাথার চুল উঠে যাবে,যতসব বদমাইশের লোক কোথায় কার।
    Total Reply(0) Reply
  • Muhammad Shami ২০ আগস্ট, ২০২১, ১২:১৩ পিএম says : 0
    শান্তির জন্য কিছুটা জঞ্জাল পরিস্কার করা দরকার কেননা সব সাম্রজ্যবাদীই কিছু নোংরা রেখে যায়। এত বছর পরেও ভরতবর্ষ আজও বিটিসের নোংরার গন্ধ নাকে লাগে
    Total Reply(0) Reply
  • Kawsar Ahamed ২০ আগস্ট, ২০২১, ১২:১৪ পিএম says : 0
    সবে মাত্রই তালেবানরা ক্ষমতায় আসলো। এখন যদি তাদের শত্রুদের খুঁজে বন্ধি না করে তাহলে সময়ের সাথে সাথে তারায়া মাথা ছাড়া দিয়ে উঠবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ