Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানকে সহায়তা দিতে শি-পুতিনের সঙ্গে ফোনালাপ রাইসির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ৭:৫৫ পিএম

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গতকাল বুধবার চীনের প্রেসিডেন্ট জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা হয় তার। ইব্রাহিম রাইসির ওয়েবসাইটে এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বুধবার (১৮ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে ইব্রাহিম রাইসি বলেন, কাবুলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা সবসময়ই ইরানের জন্য অগ্রাধিকার। এই স্থিতিশীলতা অর্জনের জন্য আফগানিস্তানে সক্রিয় সব পক্ষকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, সিরিয়ায় ইরান ও রাশিয়ার সহযোগিতার ইতিহাস তাদের আফগানিস্তানে একসঙ্গে কাজ করতে সাহায্য করতে পারে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে আলাপকালে রাইসি বলেন, আফগানিস্তান ইস্যুতে তেহরান চীনের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

শি জিনপিং বলেন, আফগানিস্তানে দুই দেশের অভিন্ন স্বার্থ রয়েছে। কাবুলের নতুন পরিস্থিতিতে আমরা পারস্পরিক সমন্বয় ও সহযোগিতা জোরদার করতে প্রস্তুত।

এ ছাড়া টেলিফোনালাপে ইব্রাহিম রাইসি রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ওপরও জোর দেন। তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে যেসব বাধা রয়েছে, সেগুলো দূর করে সহযোগিতার নতুন নতুন দ্বার উন্মোচন করতে চাই আমরা। সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের সদস্যপদ লাভে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদও দেন ইরানের প্রেসিডেন্ট। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ