Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবশেষে সংযুক্ত আরব আমিরাতে ‘মানবিক আশ্রয়’ পেলেন আশরাফ গানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১১:১৯ এএম | আপডেট : ১১:৪৬ এএম, ১৯ আগস্ট, ২০২১

তালেবান যোদ্ধাদের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর পালিয়ে যান সদ্য ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট আশরাফ গনি। কাবুল থেকে পালিয়ে প্রথমে তাজাকিস্তানে যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। সেখানে আশ্রয় না পেয়ে বিমান ঘুরিয়ে ওমান পৌঁছান তিনি। তারপর থেকে আশরাফ গনির সর্বশেষ অবস্থান নিশ্চিত হওয়া যাচ্ছিল না।
অবশেষে সংযুক্ত আরব আমিরাত সরকার নিশ্চিত করেছেন যে তিনি পরিবার নিয়ে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন। খবর সিএনবিসির।
স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আশরাফ গানিকে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করে। বিবৃতিতে বলা হয়, "সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয় থেকে আশরাফ গনি এবং তার পরিবারকে মানবিকতার তাগিদে স্বাগত জানানো হয়েছে।"
এদিকে তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত অভিযোগ করেছেন যে, আশরাফ গানি রবিবার যখন দেশ ছাড়েন তখন তার সাথে করে তিনি ১৬ কোটি ৯০ লক্ষ ডলার নিয়ে যান। রাষ্ট্রদূত মোহম্মদ জহির আগবার, আশরাফ গানির আফগানিস্তান ত্যাগকে, দেশ ও জাতির সাথে বিশ্বাসঘাতকতা বলে বর্ণনা করেন। তিনি তাজিকিস্তানের রাজধানী দুশানবে-তে আফগান দূতাবাসে এক সংবাদ সম্মেলনে একথা বলেন।
রাষ্ট্রদূত মোহাম্মদ জহির, আশরাফ গানির আফগানিস্তান ত্যাগকে দেশ ও জাতির সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেছেন। তিনি তাজিকিস্তানের রাজধানী দুশানবে-তে আফগান দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। সূত্র : খবর সিএনবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ