Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

২০ বছরে গড়া আফগান বাহিনীর বিস্ময়কর পতন যে কারণে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৬:৪১ পিএম

মার্কিন সেনাবাহিনী বিশ্বের অত্যাধুনিক সেনাবাহিনীর শীর্ষে বলা যায়। আর পেন্টাগনের নেতৃত্বাধীন ন্যাটো আধুনিক বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক জোট। ২০০১ সালের ডিসেম্বরে আফগানিস্তান দখল সম্পন্ন করার পর একটি দক্ষ জাতীয় আফগান নিরাপত্তা বাহিনী (এএনডিএসএফ) গড়ে তুলতে কাজ করেছে তারা। এ অবস্থায় সম্প্রতি কল্পনাতীত দ্রুত সময়ে, বলা যায় এক সপ্তাহে তালেবানের হাতে আফগান সেনার পতন হওয়ার কয়েকটি কারণ উঠে এসেছে আলজাজিরার এক বিশ্লেষণে।

তথ্যমতে, সেনা বাহিনী, বিমানবাহিনী, পুলিশ এবং বিশেষ সদস্যদের সমন্বয়ে গঠিত এএনডিএসএফের পেছনে গত ২০ বছরে ৭ লাখ কোটি টাকার বেশি অর্থ ব্যয় করেছে যুক্তরাষ্ট্র, যা বাংলাদেশের চলতি অর্থবছরের বাজেটের চেয়ে এক লাখ কোটি টাকার বেশি।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ কৌশল ছিল শক্তিশালী আফগান নিরাপত্তা বাহিনী গড়ে তোলা। যাতে তাদের হাতে দেশের নিরাপত্তার ভার হস্তান্তর করে সরে আসতে পারে। চেষ্টাটা শুরু হয়েছিল এক দশক আগে।

এই উদ্যোগের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মডেলেই একটি আফগান বাহিনী গড়ে তোলা হয়, যার লক্ষ্য ছিল আমেরিকার এই যুদ্ধটিকে টেনে নেওয়া।

আল-জাজিরার বিশ্লেষণে আফগান নিরাপত্তার বাহিনীর বিস্ময়কর পতনের প্রধান কারণ হিসেবে প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্নীতিকে দায়ী করা হয়েছে। এই দুই বিভাগের কর্মকর্তারা বিভিন্ন খাতের বরাদ্দ তছরুপ করতেন এবং অস্ত্র ও খাবার কালো বাজারে বিক্রি করে দিতেন, যা থেকে শেষ পর্যন্ত তালেবানই লাভবান হতো। শীর্ষ কর্মকর্তাদের এ সব কাজ সাধারণ সৈনিকদের মনোবল দুর্বল করেছে।

দ্বিতীয়ত, সেনাবাহিনীর সদস্যদের মধ্যে আদর্শিক কোনো ঐক্য ছিল না, যা একটি জাতীয় বাহিনীর জন্য আবশ্যক। তৃতীয়ত, অব্যাহত রাজনীতিক হস্তক্ষেপ নিরাপত্তা বাহিনীকে ক্রমশ ভঙ্গুর করে ফেলেছে। চতুর্থত, তালেবানের গ্রাম দিয়ে শহর ঘেরাওয়ের সামরিক কৌশল নিরাপত্তা বাহিনী বুঝে উঠতে পারেনি।

তা ছাড়া শেষ বিচারে আফগান নিরাপত্তা বাহিনী কখনো নির্ভরশীল হয়ে উঠতে পারেনি। তাই বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকে ধারাবাহিকভাবে কোণঠাসা হতে শুরু করে আফগান নিরাপত্তা বাহিনী। কাবুলসহ অধিকাংশ শহর বিনা যুদ্ধে চলে যায় তালেবানের হাতে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ