Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলে নতুন গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:১৯ পিএম

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর রাজধানী কাবুলে নতুন গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান প্রশাসন। নিয়োগপ্রাপ্ত গভর্নরের নাম মৌলভি আবদুর রহমান মনসুর। কাতারে থাকা তালেবানের রাজনৈতিক কার্যালয়ের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খবর: আল জাজিরা।

নতুন গভর্নরের পরিচয় হিসেবে বলা হয়েছে, তিনি শাহিকোট যুদ্ধে মৃত্যুবরণকারী মৌলভি সাইফুর রহমান মনসুরের ভাই। তাঁর বাবা মৌলভি নাসরুল্লাহ মনসুরও আফগানিস্তানে যুদ্ধে প্রাণ হারিয়েছেন।

দায়িত্ব গ্রহণের পর মৌলভি মনসুর বলেছেন, রাজধানী কাবুলের পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। যেসব দুষ্কৃতকারী বিভিন্ন বাড়িঘর ও দোকানপাটে লুটপাট করছে, তাদের ধরতে অভিযান শুরু হয়েছে। এছাড়া কাবুলের বাসিন্দাদের জন্য একটি সমন্বিত হটলাইন নম্বর চালুর কথা জানিয়েছে তালেবান। কারও বাড়িঘরে প্রবেশ না করার জন্যও যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান।

এদিকে নতুন সরকার গঠনে নারীদের অংশগ্রহণ চাইছে তালেবান। রোববার রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর পুরো আফগানিস্তানই তালেবানের দখলে চলে গেছে। এখন শুধু তালেবানের নতুন সরকার গঠনের অপেক্ষা। এরই মধ্যে তালেবান জানিয়েছে, তারা চায় তাদের সরকারে নারীরাও অংশগ্রহণ করুক।
গতকাল মঙ্গলবার তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য এনামুল্লাহ সামানগানি বলেন, তালেবান সরকারে অংশগ্রহণের জন্য তারা নারীদের আহ্বান জানাচ্ছেন। তালেবানের শীর্ষ কোনো নেতার পক্ষ থেকে সরকার গঠনের ইঙ্গিত দিয়ে প্রথমবারের মতো এমন মন্তব্য করা হলো, যেখানে নারীদের অংশগ্রহণের কথাও বলা হয়েছে।
এনামুল্লাহ সামানগানি বলেন, ইসলামিক আমিরাত চায় না যে, নারীরা ক্ষতিগ্রস্ত হোক। শরিয়াহ্ আইন অনুযায়ী, সরকারি কাঠামোতে তাদের অংশগ্রহণ থাকা উচিত।
তালেবানের নতুন সরকার গঠনের বিষয়ে স্পষ্ট কোনো তথ্য তিনি দেননি। অতীত অভিজ্ঞতা অনুযায়ী, পুরোপুরি ইসলামিক শাসন অনুযায়ী তারা সরকার গঠন এবং দেশ পরিচালনা করবে। সব পক্ষকেই এতে অংশ নিতে হবে।

আফগানিস্তানের অন্যতম প্রধান সংবাদমাধ্যম টোলো নিউজের খবরে আবারও নারী সংবাদ পাঠকদের উপস্থিতি দেখা গেছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Mazharul Islam ১৮ আগস্ট, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Imran Khan ১৮ আগস্ট, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    Congratulation
    Total Reply(0) Reply
  • মিনহাজ ১৮ আগস্ট, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    আশা করি তারা সকল ক্ষেত্রে উপযুক্ত লোককে নিযুক্ত করবেন
    Total Reply(0) Reply
  • টুটুল ১৮ আগস্ট, ২০২১, ২:০০ পিএম says : 0
    এগিয়ে যান। আপনাদের জন্য দোয়া রইলো
    Total Reply(0) Reply
  • হুমায়ূন কবির ১৮ আগস্ট, ২০২১, ২:০১ পিএম says : 0
    একমাত্র আল্লাহর নির্দেশিত বিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করবেন, এমনটাই প্রত্যাশা করি।
    Total Reply(0) Reply
  • Md Azadul Islam ১৮ আগস্ট, ২০২১, ৪:২৬ পিএম says : 0
    আল্লাহ তুমি সহায়তা দাও। আশাকরি সবই আল্লার বিধান ও রসুল (সঃ) এর নির্দেশিত পথেই হব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ