Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত, ২৫ হাজার মানুষ চরম দুর্ভোগে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১০:৪৯ এএম

উজান থেকে নেমে আসা ঢল ও বৃষ্টির কারণে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এ কারণে সিরাজগঞ্জে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এরই মধ্যে পানিবন্দী হয়ে পড়েছে জেলার বিস্তীর্ণ চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অন্তত ২৫ হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। বুধবার (১৮ আগস্ট) সকালে দেখা গেছে এমন চিত্র।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বুধবার (১৮ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৭৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার কাজিপুর মেঘাইঘাট পয়েন্টেও অস্বাভাবিক হারে বাড়ছে নদীর পানি।

এদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এরই মধ্যে পানিবন্দী হয়ে পড়েছে এসব এলাকার অন্তত ২৫ হাজার মানুষ। বন্যার পানিতে তলিয়ে গেছে আমন ধানের বীজতলা, শাক-সবজিসহ বিভিন্ন ফসল। এতে বিপাকে পড়েছেন কৃষকেরা। তবে বন্যা কবলিত এলাকায় এখনো শুরু হয়নি ত্রাণ তৎপরতা।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের দায়িত্বে থাকা গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ জানান, মঙ্গলবার (১৭ আগস্ট) সকাল ৬টা থেকে বুধবার (১৮ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত যমুনা নদীর পানি শহর রক্ষা বাঁধ পয়েন্টে ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৭৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ