Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নারীদের জন্য বোরকা পরা বাধ্যতামূলক নয়, হিজাব পরতে হবে : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১০:১৩ এএম

কাতারের রাজধানী দোহায় তালেবান দপ্তরের মুখপাত্র সুহাইল শাহিন বলেছেন, ‘তালেবান আমলে আফগানিস্তানে নারীদের জন্য বোরকা পরা বাধ্যতামূলক নয়। বাইরে বের হওয়ার সময় তাদের হিজাব পরলেই চলবে।’ সুহাইল কাতারের দোহায় তালেবানের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

সুহাইল শাহিন বলেন, ‘পুরো শরীর ঢাকা বোরকা নয়, নারীরা মাথায় হিজাব পরেছেন কিনা সেটা পর্যবেক্ষণ করা হবে।’
নারী শিক্ষার বিষয়ে সুহাইল শাহিন বলেন, ‘তালেবান শাসনামলে এবার মেয়েরা প্রাথমিক থেকে উচ্চস্তর পর্যন্ত শিক্ষা গ্রহণ করতে পারবে। নারীদের বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করার সুযোগ থাকবে।’

সুহাইল শাহিন আরও বলেন, ‘নারী শিক্ষার বিষয়ে আমাদের এমন নীতির কথা আমরা আফগানিস্তান নিয়ে মস্কো ও দোহা সম্মেলনেও বলেছি। আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোয় হাজারো শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম চালু আছে। সেখানে মেয়েরা পড়াশোনার সুযোগ পাচ্ছে।’

এদিকে, তালেবান তাদের সরকারে নারীদের যোগ দিতে আহ্বান জানিয়েছে। বাহিনীটির সাংস্কৃতিক কমিশনের সদস্য ইনামুল্লাহ সামানগানি আহ্বান জানিয়ে বলেন, ‘ইসলামিক আমিরাত নারীরা ক্ষতির শিকার হোক, তা চায় না। শরিয়াহ আইন অনুযায়ী সরকারে তাদের উপস্থিতি থাকা উচিত। এখনো সরকারের কাঠামো পুরোপুরি পরিষ্কার নয়, কিন্তু অভিজ্ঞতার আলোকে মনে হচ্ছে, এখানে পুরোপুরি ইসলামিক নেতৃত্ব থাকবে। এতে সব পক্ষেরই যোগ দেওয়া উচিত।’ সূত্র : বিবিসি



 

Show all comments
  • Khokan Ahmed ১৮ আগস্ট, ২০২১, ১১:৫৪ এএম says : 0
    ভালো কথা
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ১৮ আগস্ট, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    প্রত্যেক দেশে তাদের সংস্কৃতি অনুযায়ী আইন তৈরী হবে এটাই স্বাভাবিক। আমেরিকায় মেয়েরা শর্ট জামা অথবা বিকিনি পরেও ঘুরতে পারে তাই বলে বাংলাদেশে সে সংস্কৃতি চলবে এটা সম্ভব নয়। তেমনি আফগানিস্তান মুসলিম দেশ হওয়ায় মুসলিম সংস্কৃতি অনুযায়ী আইন তৈরী হবে এটাই স্বাভাবিক। পশ্চিমারা চায় তাদের সংস্কৃতি অন্যদের উপর চাপিয়ে দিতে।
    Total Reply(0) Reply
  • Md. Mahbub Ul Alam ১৮ আগস্ট, ২০২১, ১১:৫৭ এএম says : 0
    সত্যিকারভাবে স্রষ্টার বিধান যেকোনো ভূ-খন্ডে কার্যকর করা গেলে মানুষের জীবনের খোলাফায়ে রাশেদার সেই সোনালী দিন মহান আল্লাহ আজও দিবেন। তাহলে সেই আলোর ঢেউ ছড়িয়ে পড়বে গোটা দুনিয়ায়। সেক্ষেত্রে তা হবে শয়তানের জন্য বড় চ্যালেঞ্জ। "তারা তাদের মুখের ফুঁৎকারে আল্লাহর আলোকে নিভিয়ে দিতে চায়, কিন্তু আল্লাহ তা হতে দিবেন না, তিনি তাঁর আলোকে পূর্ণ না করে ছাড়বেন না, যদিও কাফিরগণ তা অপছন্দ করে।" (সূরা তওবা ৩২) "আল্লাহ তাঁর বাণীর সাহায্যে প্রকৃত সত্যকে প্রতিষ্ঠিত করবেনই, অপরাধীদের কাছে তা যতই অপ্রীতিকর হোক না কেন।" (সূরা ইউনুস ৮২)
    Total Reply(0) Reply
  • Afroja Akter Shima ১৮ আগস্ট, ২০২১, ১১:৫৯ এএম says : 0
    ইসলামের ধর্মীয় অনুশাসনের অপপ্রচার সম্পর্কে সচেতনতা অবলম্বন করতে হবে এবং অবশ্যই শান্তি প্রতিষ্ঠা করতে হবে,ইসলাম আমাদের শান্তির ধর্ম।আল্লাহ পাক আমাদের সবাইকে বোঝার মত তৌফিক দান করুক
    Total Reply(0) Reply
  • Haidar Shahrier ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ পিএম says : 0
    শরিয়া মেনে মেয়েরা মেয়েদের কর্ম স্থলে কর্মকরা বা জ্ঞান অর্জন করা তেমন কোন কঠিন কাজ নয়। ইটস ভ্যারি সিম্পল। নির্বোদরাই কেবল অবান্তর কথা বলে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।
    Total Reply(0) Reply
  • jack Ali ১৮ আগস্ট, ২০২১, ১:২৬ পিএম says : 0
    ইসলামের একটি প্রসিদ্ধ মূলনীতি হলো হারাম কাজের পথ বন্ধ করা, অর্থাৎ এর নিয়ম হলো যে সমস্ত কথা কিংবা কাজ হারামের দিকে ঠেলে দেয়; হারাম কাজের পথ খুলে দেয়, সে সমস্ত কথা বা কাজ কেও হারাম ঘোষনা করা যাতে হারামের পথ বন্ধ থাকে.,
    Total Reply(0) Reply
  • jack Ali ১৮ আগস্ট, ২০২১, ১:২৭ পিএম says : 0
    আল্লাহর আইনে সারিয়া প্রয়োগ হল শাসক ও জনগণ উভয় পক্ষের মাঝে কৃত চুক্তির অত্যাবশ্যকীয় ধারা যদি শাসক শরিয়া ভিত্তিক শাসন থেকে বের হয়ে যায় তাহলে জনগণ তাকে অপসারণ করবে আর জনগনের কিছু অংশ যদি শরিয়া থেকে বের হয়ে যায় তাহলে শাসক তাদের ফিরিয়ে আনতে তাদের বিরুদ্ধে যুদ্ধ করবে.
    Total Reply(0) Reply
  • ANISHUR ১৮ আগস্ট, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    ভালো কথা
    Total Reply(0) Reply
  • আল আমীন ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৪ এএম says : 0
    ১০০% পর্দা নিশ্চিত হওয়া যে কোনো পোষাকই নিরাপদ এবং ফিতনামুক্ত। বর্তমান মুসলিম বিশ্বের দৃষ্টান্ত আফগানিস্তান আর সাম্রাজ্যবাদীদের চরম ঘৃণিত দৃষ্টান্ত রাশিয়াসহ আমেরিকা এবং ন্যাটোর সদস্য দেশগুলো।
    Total Reply(0) Reply
  • আল আমীন ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৫ এএম says : 0
    ১০০% পর্দা নিশ্চিত হওয়া যে কোনো পোষাকই নিরাপদ এবং ফিতনামুক্ত। বর্তমান মুসলিম বিশ্বের দৃষ্টান্ত আফগানিস্তান আর সাম্রাজ্যবাদীদের চরম ঘৃণিত দৃষ্টান্ত রাশিয়াসহ আমেরিকা এবং ন্যাটোর সদস্য দেশগুলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ