Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশরাফ গনির বিশ্বাসঘাতকতা বদলেছে আফগানিস্তানের ভাগ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট এবং ‘ফিক্সিং ফেইল্ড স্টেট্স’ এর লেখক কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জনকারী আশরাফ গনি তালেবানদের কাছে সঙ্ঘাতবিহীন ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করার আলোচনা বন্ধ করে দিয়ে দেশকে একটি মারাত্মক বিশৃঙ্খলা এবং ভীতিকর অনিশ্চয়তার মধ্যে ফেলে পালিয়েছেন। সমালোচকরা তাকে কাবুলের বিশৃঙ্খলার জন্য দায়ী করে বলেছেন যে, তিনি তার জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন। আফগানিস্তানে তার ব্যর্থতা প্রায় ২০ বছর পর আবারও মৌলবাদী তালেবানদের ফিরিয়ে এনেছে।

দেশটির অন্যতম জনপ্রিয় গণমাধ্যম টোলো টিভির কর্নধার এবং তালেবানদের সাথে শান্তি আলোচনার সদস্য সাদ মোহসেনি বলেছেন, ‘তিনি একজন কাপুরুষ, এবং এই শূন্যতায় তার প্রস্থানই আজ আমাদের এই পরিস্থিতির কারণ।’ লন্ডন থেকে এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বিমানবন্দরের এবং মানুষ হত্যার দৃশ্যগুলো তার কর্মফল।’ গনি আফগানিস্তানের ক্ষমতার দালাল, জাতিগত বিভাজন এবং কর্ম সম্পাদনে ঘুষের উপর নির্ভরশীলতা ও আফগান রাজনীতির অন্তহীন তোষামোদী প্রতিরোধে খুব কমই কাজ করেছেন। তার বদমেজাজ এবং নসিহত দেওয়ার প্রবণতা বিষয়গুলিকে আরও খারাপের দিকে নিয়ে গেছে। তিনি তার আমেরিকান সমর্থিত হাজার কোটি ডলার মূল্যের সেনাবাহিনীকে অবহেলা করেছেন, তার সৈন্যদের রসদ বিহীন করে ক্ষুধার্ত রেখেছেন, যার ফলে আফগান বাহিনী তালেবানদের চাপ প্রয়োগের সাথে সাথেই মুখ থুবড়ে পড়েছে। যেসব নেতৃস্থানীয় যোদ্ধারা তার জন্য সম্মান এবং সমবেদনা সহকারে যুদ্ধ করতে পারতেন, তাদের সাথে গনি অসদাচরণ করেছেন। তাই তারাও আফগানিস্তানে তালেবানদের বিরুদ্ধে সামান্যই প্রতিরোধ গড়ে তুলেছিল। বিশ্বব্যাংকের প্রশিক্ষণপ্রাপ্ত গনির দুর্বব্যহার ক্রমাগত বেড়েই গেছে। মন্ত্রীরা মন্ত্রিপরিষদ মিটিংয়ের সময় বহুবার তাদের উপর গনির চিৎকার করার বর্ণনা করেছেন। যাদের সাথে তার কাজ করার প্রয়োজন ছিল, তিনি বিভিন্ন সময় প্রকাশ্যে তাদের অপদস্থ করেছেন। ৮ দিন আগে দেশ ত্যাগ করা তার সাবেক অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা বলেন, ‘তার মনে একটি আফগানিস্তান ছিল, যার অস্তিত্ব তিনি ব্রিফিংয়ে পেতেন।’

গনি তার প্রশাসনের উপরের অংশের দুর্নীতির প্রতিবেদনগুলি থেকে মুখ ফিরিয়ে নিয়ে একই ধরনের দুর্নীতির বিকাশের পথ করে দিয়েছিলেন, যা তিনি নিমূল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সম্ভবত তিনি নিজেও এতে লিপ্ত ছিলেন। সোমবার কাবুলে রাশিয়ার দূতাবাস বলেছে যে, আফগানিস্তান থেকে বেরিয়ে যাওয়ার পথে গনির সাথে ৪ গাড়ি ভর্তি টাকা ছিল।

তার দুটি নির্বাচনী বিজয়ই ব্যাপক জালিয়াতির অভিযোগে প্রশ্নবিদ্ধ হয়েছিল। উভয় ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রকে গনির গণতান্ত্রিক বৈধতার মুখোশটি রক্ষায় হস্তক্ষেপ করতে হয়েছিল। তবুও গনি বরাবরই আত্ম-সচেতনতার একটি উল্লেখযোগ্য অভাব প্রদর্শন করেছেন। পায়েন্দা বললেন, ‘মানুষ তার মেজাজকে ভয় পেয়েছিল, উপহাসকে ভয় পেয়েছিল। তাই মানুষ সৎ মতামত দিতে ভয় পেত। ভালো মানুষগুলি চলে গেছে, যারা ক্ষমতা আঁকড়ে ছিল, তারা হয় অতি অনুগত অথবা খুব দুর্নীতিগ্রস্ত।’

এমনকি শেষের দিকে যখন তার দেশ ভেঙে পড়ছিল, গনি আফগানিস্তানের আর্থিক ডিজিটালাইজেশন এবং অ্যাটর্নি জেনারেলের অফিস সংস্কারে মতো শৌখিন মিটিং নিয়ে ব্যস্ত থাকতেন। গনির প্রাক্তন মন্ত্রীদের মধ্যে একজন একটি টেক্সট বার্তায় লেখেন, ‘আমি বিস্মিত হচ্ছি কিভাবে তিনি তার জনগণের প্রতি এমন বিশ্বাসঘাতকতা নিয়ে বাঁচতে পারেন।’

আশরা গনির পালিয়ে যাওয়ার এবং এটিকে আফগান জনগণের প্রতি আত্মত্যাগের উদাহরণ হিসেবে তার মন্তব্য আফগানীদের মধ্যে ছড়িয়ে পড়লে, তার ২০১৬ সালে বিবিসির সাথে সাক্ষাৎকারের একটি ভিডিও ক্লিপও সোশ্যাল মিডিয়ায় ঘুরতে শুরু করে। যেসব আফগানদের তখন ইউরোপে পালিয়ে আসছিল, সেই ক্লিপে যখন তাকে তাদের বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল যে, তিনি বলেছিলেন যে, তারা তাদের পরিবারকে নিঃস্ব করে দিচ্ছে এবং আফগানিস্তানের ভবিষ্যতকে ক্ষুন্ন করছে। তাদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, ‘আমার কোন সহানুভূতি নেই।’ সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস।



 

Show all comments
  • আমিরুল মুমিনীন আলমগীর ১৮ আগস্ট, ২০২১, ১:৪৪ এএম says : 0
    বিশ্বাস ঘাতকরা শেষপর্যন্ত এভাবেই পালিয়ে যায়। আমাদের বিশ্বাস ঘাতক ও একদিন এভাবেই পালিয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Helaluddin Miraz ১৮ আগস্ট, ২০২১, ৩:২৭ এএম says : 0
    সাম্রাজ্যবাদের দিন বোধ হয় শেষের পথে। আগামী সবুজ বিপ্লবের জন্যে মানব সভ্যতা অপেক্ষমান।
    Total Reply(0) Reply
  • Rafiqul Alam ১৮ আগস্ট, ২০২১, ৩:৩৬ এএম says : 0
    ঘানির পক্ষ না নিয়ে,জনগনের পক্ষ নিয়েছিল সেনাবাহিনী এবংপুলিশ।এটাই কাবুল পতনের মুলকারন।ফলে ঘানি পলাতক।পাপেট সরকারকে প্রত্যাখ্যানের অনন্য দৃষ্টান্ত আফগান।
    Total Reply(0) Reply
  • মেঘ ১৮ আগস্ট, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    হিসাব নিকাশ শুরু হইছে,,,,,আল্লাহ্‌ ছাড় দেন,,কিন্তু, ছেড়ে দেন না
    Total Reply(0) Reply
  • তাপস বড়ুয়া ১৮ আগস্ট, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    সেই সাথে আফগানিস্তানের সেনাবাহিনীর মধ্যে ঘুষ এবং উর্ধতন কর্মকর্তাদের দূর্নীতিও বড় কারন।
    Total Reply(0) Reply
  • Sabbir Ahmed ১৮ আগস্ট, ২০২১, ৫:৪৬ এএম says : 0
    আশরাফ গণি পালিয়ে যাবেন এটাই স্বাভাবিক। বরং না পালালেই আশ্চর্য হতাম। যুগে যুগে এসব দেশবিরোধী দালাল চক্রের কারণে বিদেশী বেনিয়ারা সাম্রাজ্যবাদের বিস্তার ঘটাতে পেরেছে। আশরাফ গণি কোন নায়ক ছিলেন না। খল নায়ক ছিলেন। পশ্চিমাদের পা চাটা দালাল ছিলেন।
    Total Reply(0) Reply
  • Md Billal Hossain ১৮ আগস্ট, ২০২১, ১০:০৪ এএম says : 0
    দেখলেই বুঝা যাচ্ছে এরা ছিল ইসলামের বিপক্ষে অত্যাচারি জালেম । এজন্য মাতৃভূমি ছেরে পালাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Maksud Biplob ১৮ আগস্ট, ২০২১, ১০:০৭ এএম says : 0
    জালিম শাসক গোষ্ঠী সময়ের ব্যবধানে এভাবে পালিয়ে যায়
    Total Reply(0) Reply
  • jack Ali ১৮ আগস্ট, ২০২১, ৬:০৭ পিএম says : 0
    এই শয়তান টা বাংলাদেশের সরকারের মতো জনগণের টাকা লুটপাট করে পালিয়ে গেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ