Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের লর্ডস জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

রোমাঞ্চকর লড়াই শেষে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে ১৫১ রানে হারিয়েছে ভারত। গতপরশু সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিন ছিল চমকে ভরপুর। শেষ পর্যন্ত ছিল টানটান উত্তেজনা। তবে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার ও অলি রবিনসনের প্রতিরোধ ভেঙে ম্যাচ জিতে নেয় ভারত।
এর আগে প্রথম ইনিংসে ভারতের ৩৬৪ রানের জবাবে ইংল্যান্ড করে ৩৯১ রান। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৯৮ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ২৭২ রানের লক্ষ্য তাড়ায় বিপর্যয়ে পড়ার চেষ্টা করে আর ম্যাচ বাঁচাতে পারেনি ইংল্যান্ড। ১২০ রানে থেমে যায় তারা।
২৭২ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। ব্যাট হাতে আলো ছড়ানো শামি ও বুমরার বলে আউট হন দুই ইংলিশ ওপেনার। দুজনই ফিরেছেন কোনো রান না করে। ৯ রানের বেশি করতে পারেননি হাসিব হামিদও। জনি বেয়ারস্টো আউট হন ২ রান করে।
প্রান্ত আগলে অধিনায়ক জো রুট চেষ্টা করেছিলেন দলের হাল ধরতে। তবে এ যাত্রায় অধিনায়কও বেশি দূর এগোতে পারেননি। রুট যখন ৩৩ রান করে ফিরছিলেন দলের রান ৬৭। এরপর ৯০ রানের মাঝেই ৭ উইকেট হারায় ইংল্যান্ড। কিন্তু এরপরই প্রতিরোধ গড়েন জস বাটলার ও রবিনসন। এ দুজন ৮ম উইকেটে ৭৬ বলে যোগ করেন ৩০ রান। তবে শেষ দিকে ভারতের দুর্দান্ত বোলিংয়ে ১২০ রানে থেমে যায় ইংল্যান্ড।
এর আগে লর্ডস টেস্টের শেষ দিনে ভারত ২০৯ রানে অষ্টম উইকেট হারানোর পর যে সব আলো কেড়ে নিলেন দুই টেলএন্ডার মোহাম্মদ শামি ও জসপ্রীত বুমরা! গতির ঝড় তোলা আর সুইংয়ের পসরা সাজিয়ে বসা তাদের মূল দায়িত্ব হলেও দলের বিপদে গতকাল দুজন বাড়তি দায়িত্ব পালন করলেন ব্যাট হাতে! নবম উইকেট জুটিতে শামি–বুমরা যোগ করলেন ‘মহামূল্যবান’ ১২০ বলে ৮৯ রান। এ দুজনকে বিচ্ছিন্ন করতে অধিনায়ক কোহলিকে ইনিংস ঘোষণা করতে হয়েছে।
পুরোদস্তুর ব্যাটসম্যানের ভ‚মিকায় অবতীর্ণ হয়ে শামি তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ–সেঞ্চুরি। তাঁকে যোগ্য সঙ্গ দেওয়া বুমরাও কম যাননি। তিনি উপহার দিয়েছেন ক্যারিয়ারসেরা ৩৪ রানের ইনিংস। তাতে ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭২ রানে। কঠিন এই চ্যালেঞ্জের শুরুতে বিপদে পড়লেও, পরে রবিনসনকে সঙ্গে নিয়ে দারুণ লড়াই করেন বাটলার। তবে তাতেও হার এড়াতে পারেনি ইংল্যান্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ