Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি এখন ইরানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১০:০২ এএম

আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চীন সরকারের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি হু শিয়াও ইয়ং তেহরান গিয়েছেন। সোমবার তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন তিনি।

সে সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আফগান পরিস্থিতির ব্যাপারে তার দেশের অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে যুদ্ধ ও রক্তপাত এড়ানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে অন্তর্বর্তী সমন্বয় পরিষদের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা।

আলোচনাকালে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোতে বাস্তুহারা আফগান নাগরিকদের ঢল সামাল দেয়াকে এই মুহূর্তের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় বলে মন্তব্য করেন জারিফ। বিশেষ করে করোনা মহামারীর এই সময়ে এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করা দুঃসাধ্য ব্যাপারে বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাতে ইরান-চীন কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উপলক্ষে তেহরানকে অভিনন্দন জানান চীনা বিশেষ প্রতিনিধি শিয়াও ইয়ং। তিনি আফগান পরিস্থিতির ব্যাপারে বেইজিং সরকারের দৃষ্টিভঙ্গি তুলে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর মধ্যে দেশটির ব্যাপারে ঘনিষ্ঠ সহযোগিতার আহ্বান জানান।

এর আগে গতকাল তালেবান সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখা হবে বলে বেইজিং ঘোষণা করেছে। তালেবানের অগ্রাভিযানে আফগান সরকারের পতনের পর দেশটির নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রতিবেশী দেশগুলোতে উদ্বেগ তৈরি হয়েছে।

বিষয়টি নিয়ে এসব দেশের কর্মকর্তারা নিজেদের মধ্যে প্রয়োজনীয় আলাপ-আলোচনা করে নিচ্ছেন। ইসলামি প্রজাতন্ত্র ইরান বিভিন্ন সময়ে বহুবার বলেছে, আফগান সংকট নিরসনের সবচেয়ে ভালো উপায় হচ্ছে দেশটির সকল পক্ষের মধ্যে সংলাপের মাধ্যমে দেশের ভবিষ্যত নির্ধারণ করা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ