Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিছু আফগানকে আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের অনুরোধে ঢাকার ‘না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

আফগানিস্তান তালেবানের দখলে যাবার পর সমর্থকদের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। তাদের উদ্ধার করে বিভিন্ন দেশে সাময়িক আশ্রয়ের ব্যবস্থা করছে। এরই অংশ হিসাবে কিছু আফগানকে বাংলাদেশে আশ্রয় দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে বাইডেন প্রশাসন। তবে আফগানিস্তানের এসব নাগরিকদের আশ্রয় দিতে অপারগতা জানিয়েছে বাংলাদেশ।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতরাতে গণমাধ্যমকে বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকার আমাদেরকে বলেছে, আফগানিস্তানে তাদের বন্ধুপ্রতীম অনেক লোক আছে। তারা সবাই আফগান নাগরিক। যুক্তরাষ্ট্র তাদেরকে বিভিন্ন দেশে স্থানান্তরিত করছে। বাংলাদেশ ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। ফলে আশ্রয়দাতা হিসাবে বংলাদেশের সুনাম রয়েছে। ফলে এসব আফগান নাগরিকদের সাময়িক আশ্রয় দেয়ার জন্য যুক্তরাষ্ট্র অনুরোধ জানিয়েছে’।
এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা তাদের জিজ্ঞাসা করলাম, কোন্ কোন্ দেশে তাদের আশ্রয় দেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্র ওই নাম বলতে পারলো না। আমরা জিজ্ঞাসা করলাম, কতজন আফগান লোককে বাংলাদেশে আশ্রয় দিতে চান। তারা সেই সংখ্যা জানাতে পারলো না। কত দিনের জন্যে রাখতে চান জানতে চাইলে তারা বলে, সাময়িক আশ্রয় দিতে চায়। আমরা এসব শুনে বলে দিয়েছি যে, রোহিঙ্গাদের নিয়ে আমরা হিমশিম খাচ্ছি। আমাদের দেশ বড় না। আমাদের লোকসংখ্যা বেশি। নতুন করে কাউকে আশ্রয় দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। আমরা অপারগতা জানিয়ে দিয়েছি’।
আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আফগানিস্তানে জনগণের সরকার প্রতিষ্ঠিত হলে বাংলাদেশ তার প্রতি সমর্থন দেবে।
তালেবান সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক হবে কিনা- এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘তালেবান সরকার যদি হয় কিংবা হয়েছে এবং সেটা জনগণের সরকার হলে আমাদের দরজা অবশ্যই খোলা থাকবে।’ গতকাল রাজধানীর বিসিপিএস মিলনায়তনে সিনোফার্ম টিকার যৌথ উৎপাদনে ত্রিপক্ষীয় চুক্তি শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, আমরা জনতার সরকারে বিশ্বাস করি। জনগণ যাকে পছন্দ করে আমরা সেই সরকারে বিশ্বাস করি। আমরা গণতান্ত্রিক সরকারে বিশ্বাসী। সে দেশের মানুষের ইচ্ছায় তৈরি করা সরকারে বিশ্বাস করি আমরা।
এদিকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানে দ্রæত পরিবর্তনশীল পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। আমরা মনে করি, এই পরিস্থিতি এ অঞ্চল এবং তার বাইরে প্রভাব ফেলতে পারে। বাংলাদেশ ও আফগানিস্তান ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্য শেয়ার করে। আফগানিস্তান সার্কের সদস্য এবং দক্ষিণ এশিয়ার অবিচ্ছেদ্য অংশ। স্বাধীনতা যুদ্ধকালে আফগানিস্তানের জনগণ বাংলাদেশকে যে সমর্থন দিয়েছে; বাংলাদেশ তা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।



 

Show all comments
  • সাদা এপ্রোন ২ ১৭ আগস্ট, ২০২১, ১:০৬ এএম says : 0
    আফগানিস্তানের নাগরিকদের বাংলাদেশে 'খন্ডকালীন' আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের অনুরোধ, বাংলাদেশের প্রত্যাখ্যান
    Total Reply(0) Reply
  • Islamic Life ১৭ আগস্ট, ২০২১, ১:০৬ এএম says : 0
    পরে রোহিঙ্গাদের মতো স্থায়ী থেকে যাবে।
    Total Reply(0) Reply
  • Abidhasan Rakib ১৭ আগস্ট, ২০২১, ১:০৭ এএম says : 0
    আফগানদের জন্য যুক্তরাষ্ট্রের এতো ময়া কান্ন থাকলে তাদের দেশে সব আফগাদের নিয়ে যাক,বাংলাদেশে টাই হবেনা।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ শেখ রানা ১৭ আগস্ট, ২০২১, ১:০৭ এএম says : 0
    কিছু আফগানকে ভারতে আশ্রয় দেওয়ার জন্য অনুরোধ করা হলো
    Total Reply(0) Reply
  • Hossain Meer ১৭ আগস্ট, ২০২১, ১:০৭ এএম says : 0
    এটা বাংলাদেশ দখলের ষড়যন্ত্র। সরাসরি আক্রমনের প্রথম ধাপ। এতো বড় দেশ আমেরিকা। ৫০ কোটি মানুষ জায়গা দিলেও ওদের কিছুই হবে না।।নিজে আশ্রয় না দিয়ে, অন্যকে বলা কুমতলবি।।।
    Total Reply(0) Reply
  • Abuddarda Abdullah ১৭ আগস্ট, ২০২১, ১:০৮ এএম says : 0
    এই প্রস্তাব বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র বানানোর একটা চক্রান্ত হিসেবে কাজ করবে। নাকচ করে দেয়াটা সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • Azahar Uddin ১৭ আগস্ট, ২০২১, ১:০৮ এএম says : 0
    দুনিয়ার সব মানুষের আশ্রয় কেন্দ্র হবে বাংলাদেশ। আর বাকি দুনিয়া হবে খেলার স্টেডিয়াম। এই হইলো বিশ্ব মানবতাবাদিদের চিন্তাভাবনা।
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ১৭ আগস্ট, ২০২১, ১:৩৫ পিএম says : 0
    Good plan....
    Total Reply(0) Reply
  • Jaglul ১৭ আগস্ট, ২০২১, ২:২৭ পিএম says : 0
    It's American's headache why Bangladesh? send them to Saudi Arabia,India,England,Canada, France, We already have enough headache with 12million Rohingas,they almost ruined our beautiful hilltrucs regions.We don't wants them, not even for a signal day . we have highest density population in the world, Please take those Rohingas to USA you have enough land.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ