Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাজিকিস্তানেও ঠাঁই হলো না আশরাফ ঘানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৯:০৮ পিএম

কাবুল পতনের পর আফগানিস্তান ছেড়ে পালিয়ে তাজিকিস্তানে গেলেও সেখানে আশ্রয় পাননি আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেখান থেকে ফিরিয়ে দেয়া হয় প্রেসিডেন্ট ঘানিকে। এরপর তার বিমান যায় ওমানে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, ওমান সরকার আশরাফ ঘানিকে আশ্রয় দিতে রাজি হয়েছে কি না, তা এখন পর্যন্ত নিশ্চিত নয়। তবে সোমবার পর্যন্ত ওমানেই রয়েছেন তিনি।
আন্তর্জাতিক সংবাদসংস্থাগুলো জানিয়েছে, ওমানে আশ্রয় না পেলে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে চলে যেতে পারেন আফগানিস্তানের পরাজিত এ প্রেসিডেন্ট। ২০১৪ সাল পর্যন্ত দেশটির নাগরিকত্বও ছিল ঘানির।

এর আগে দীর্ঘ দিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন আশরাফ ঘানি। ২০১৪ সালে আফগানিস্তানের প্রেসিডেন্ট হওয়ার আগে, সেই নাগরিকত্ব ত্যাগ করেন তিনি। তবে তার স্ত্রী এবং দুই সন্তান যুক্তরাষ্ট্রের নাগরিক। তাই শেষ পর্যন্ত ঘানি দেশটিতে আশ্রয় নিতে পারেন বলে জল্পনা চলছে।

ওমানে আশরাফ ঘানির সঙ্গে আফগানিস্তানের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামিদুল্লাহ মুহিবও রয়েছেন। তালিবানের সামনে কখনও মাথা নত করবেন না বলে বার্তা দিলেও, সদ্য সাবেক উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ তাজিকিস্তানেই রয়েছেন।

এদিকে তালেবান যোদ্ধাদের হাতে কাবুল পতন হওয়ার প্রেক্ষাপটে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশছাড়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে তার তীব্র সমালোচনা করেছেন দেশটির নাগরিকরা। এমনকি তাকে ‘কাপুরুষ’ বলে অভিহিত করছেন তারা।

অবশ্য দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও দেশটির জাতীয় ঐক্য গঠন পরিষদের নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ এখনও দেশে রয়েছেন। তারা আফগানিস্তানে একটি পূর্ণ সরকার ও তালেবানদের সঙ্গে সমঝোতা করতে আলোচনা করে যাচ্ছেন।

উল্লেখ্য, ১৯৪৯ সালে আফগানিস্তানের লগার প্রদেশে আশরাফ ঘানি জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে তিনি যুক্তরাষ্ট্রে যান পড়াশোনার উদ্দেশ্যে। সেখানে পড়ালেখা করেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া ও জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে। পড়ালেখা শেষে চাকরি করেন ওয়ার্ল্ড ব্যাংকে। তিনি ২০০২ সালে আফগানিস্তানে ফেরেন।

এরপর ২০০৯ সালে অংশ নেন প্রেসিডেন্ট নির্বাচনে; তবে সে দৌড়ে তিনি হেরে যান। প্রথম মেয়াদে তিনি ২০১৪ সালে দেশটিতে জোট সরকারের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন হামিদ কারজাইকে পরাজিত করে। দ্বিতীয় মেয়াদে ২০২০ সালে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে পুনরায় ক্ষমতায় আসেন আশরাফ ঘানি। সূত্র : ইন্ডিয়া টুডে



 

Show all comments
  • Abdullah ১৬ আগস্ট, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    "জমিন প্রশস্ত হওয়া সত্বেও,তাদের জন্য সংকির্ণ হয়ে গেল!" (সুরা তাওবা)।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ নাজমুল হাসান নূরন্নবী ১৭ আগস্ট, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    এসব কিছু মনে করিয়ে দেয় সেই 14 শত বছর পূর্বের সাহাবায়ে কেরামের মক্কা বিজয়ের কথা যখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা বিজয় করলেন তখন কাফেরদেরকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল তার পরেও কিছু কিছু মোনাফেকদের ব্যাপারে রাসূল বলেছিলেন তাদেরকে যেখানেই পাওয়া যাবে হত্যা করা হবে আর এখানে তালেবানরাও সাধারণ ক্ষমা ঘোষণার পরও তারা পালানোর চেষ্টা করতেছে আসল কথা হলো তাহারা ও মুনাফিকদের মত অন্তরের মধ্যে শান্তি নাই তাদের চিন্তা হলো না জানি তাদেরকেও ধরে হত্যা করে ফেলে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ