Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনাকালীন শিক্ষা প্রতিষ্ঠানের বেতন ফি মওকুফের দাবি

বরিশালে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৮:০৬ পিএম

‘শিক্ষা কোন পণ্য নয়, শিক্ষা আমার অধিকার, শিক্ষা নিয়ে এদেশে ব্যবসা করা চলবে না’। করোনায় বন্ধকালীন বেতন ফি বাতিল করার শ্লোগান নিয়ে সেশন চার্জ সহ সকল ফি মওকুফ করার দাবিতে বরিশাল সরকারী বিএম কলেজ হাতেম আলী কলেজের পর সরকারী মহিলা কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীরাও নগরীর সদর রোডে তিনঘন্টা অবরোধ কর্মসূচি পালন করেছে সোমবার ।

আন্দোলনরত শিক্ষার্থীরা বর্তমান বৈশ্বিক করোনাকালীন সময়ে গত ১৭ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে কোন শিক্ষকের দেখা পান নাই। একই সময়ে তারা শিক্ষা থেকে বঞ্চিত হয়ে অনেক পিছিয়ে পড়েছে। পাশাপাশি প্রায় সকলেই মধ্য ও নিম্নবিত্ত পরিবারের সন্তান। অথচ এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে তাদের উপর ১৫ থেকে ৪৭ হাজার টাকা পর্যন্ত ফি ধার্য করা হয়েছে। এ ফি তাদের অভিভাবকদের পক্ষে এই মুহূর্তে পূরণ করা সম্ভব নয়।

এসময় শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন সরকারী মহিলা কলেজের শিক্ষার্থী অদিতি ইসলাম, মিম ইসলাম, সুজন আহমেদ, শিক্ষার্থী লাকিয়া,সুজন, সাগর, সায়মন,সাইফুল,মুন প্রমুখ।
অবরোধ চলাকালে কোতয়ালী থানা পুলিশ শিক্ষার্থীদের ছাত্র-ছাত্রীদের সড়ক থেকে তুলে নিতে ব্যর্থ হলে বিএমপি’র উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) ফজলুর রহমান কলেজ শিক্ষকদের সাথে কথা বলেন। পরবর্তীতে শিক্ষার্থীদের বিষয় নিয়ে কথা বলার আশ্বাসে আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেয়।

একই সময় বরিশাল নগরীর কাউনিয়া ‘ফাইভ আর টেক্সটাইল মিল’এর মহিলা শ্রমিকরা মিল কল-কারখানা খুলে দেবার পাশাপাশি তাদের ৯ মাসের বকেয়া বেতনের দাবীতে সমাবেশ ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে নগরীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ