Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলে উড়ন্ত বিমান থেকে পড়লো ৩ জন, মৃত্যু হলো ২ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৬:৩৬ পিএম

তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পরই কাবুল বিমানবন্দরে মরিয়া হয়ে বিমানে ওঠার চেষ্টা করছেন দেশটির অনেক মানুষ। তুমুল হুড়োহুড়ির এক পর্যায়ে সেখানে গোলাগুলির ঘটনাও ঘটেছে। মৃত্যু হয়েছে অন্তত পাঁচ জনের। তবে এর মধ্যে দুজনের মৃত্যু হয়েছে চলন্ত বিমান থেকে খসে পড়ে। তবে কেউ কেউ বলছেন, বিমানের চাকা ধরে পাড়ি দেওয়ার চেষ্টা করেছিলেন তারা। কিন্তু বিমানটি উড্ডয়নের পর মাঝ আকাশ থেকে পড়ে তাদের মৃত্যু হয়। -ওয়াল স্ট্রিট জার্নাল, রয়টার্স

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, তালেবানরা কাবুলে পৌঁছানোর পর থেকে কাবুল বিমানবন্দরের দিকে দিগ্বিদিক ছুটছে মানুষ। সেখানে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। বিমানবন্দরের কর্মীরাও সেখান থেকে পালিয়ে গেছেন। সোমবার বিমানবন্দরের প্যাসেঞ্জার টার্মিনালে গুলিতে অন্তত তিন জন নিহত হয়েছেন। অন্তত পাঁচ জনের রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। এদিকে একটি বিমান থেকে তিন জনের খসে পড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, বিমানবন্দরের টারমাকে দাঁড়িয়ে আছে একটি সামরিক পরিবহন বিমান। সেটিতে ওঠার জন্য হুড়োহুড়ি করছেন শত শত মানুষ। যে যেভাবে পারছেন বিমানে ওঠার চেষ্টা করছেন। এর মধ্যে বিমানটি ছেড়ে যায়। এসময় বিমানের সাথে সাথে অনেককে দৌড়াতেও দেখা যায়। এভাবে চলার পর বিমানটি রানওয়ে ছেড়ে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে বিমানটি থেকে অন্তত তিন জনকে মাটিতে পড়তে দেখা যায়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, কাবুল বিমানবন্দরে বিমান থেকে পড়ে দুজনের মৃত্যু হয়েছে। কে আগে উঠবেন, তা নিয়ে ধাক্কাধাক্কিতেও একাধিক মৃত্যু হয়েছে। বিমানের রেলিংয়ে ঝুলেই দেশ ছাড়ার চেষ্টা করছেন অনেকে। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর এখন লোকে লোকারণ্য। এখনও অসংখ্য মানুষ সেখানে বিমানের আশায় ছুটে বেড়াচ্ছেন। তবে বিদেশি নাগরিক ও কূটনীতিকরাই বিমানে উঠছেন বেশি। সাধারণ আফগানদের মধ্যে এ নিয়ে উদ্বেগ আরও বাড়ছে। কাবুল থেকে কর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্রসহ সব পশ্চিমা দেশ। যুক্তরাষ্ট্রের সেনারা বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে। সোমবার সকালের দিকে ভিড় সরাতে মার্কিন সেনারা আকাশে ফাঁকা গুলি ছুড়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। রয়টার্স বলছে, হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে।

এদিকে, একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, তিনি পাঁচ জনের মৃতদেহ একটি গাড়িতে করে নিয়ে যেতে দেখেছেন। আরেকজন বলেছেন, হতাহতরা গুলিতে নাকি ভিড়ে পদদলিত হয়ে মারা গেছেন, তা নিশ্চিত নয়। যুক্তরাষ্ট্র ও সহযোগী দেশগুলোর কূটনীতিক ও কর্মীদের সরিয়ে নিতে কাবুল বিমানবন্দরের পুরো নিয়ন্ত্রণ নিয়েছেন মার্কিন সৈন্যরা। তারা এয়ার ট্রাফিক ব্যবস্থাও নিয়ন্ত্রণ করতে শুরু করেছেন। এর মধ্যে সোমবার মার্কিন সেনাদের গুলি ও হতাহতের খবর পাওয়া গেল।

যুক্তরাষ্ট্রের ফ্লাইটগুলোতে দূতাবাস কর্মী ও অন্য আমেরিকানদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আর এতে করে অন্যদের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। বিশেষ করে যেসব আফগান বিদেশিদের হয়ে কাজ করেছেন। এর ফলে সেখানে আরও বিশৃঙ্খলা এবং বিভ্রান্তি তৈরি হয়েছে। কাবুলের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর যারা রাজধানী থেকে থেকে পালাতে চাইছেন, তাদের সেখান থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টায় বিমানবন্দরের রানওয়েতে কাঁটাতারের বেড়াও দিয়েছে মার্কিন সৈন্যরা। বাণিজ্যিক বিমান চলাচল বেশিরভাগ স্থগিত রয়েছে।



 

Show all comments
  • Nusrat Farhana ১৬ আগস্ট, ২০২১, ৭:১৩ পিএম says : 0
    আফগানিস্তান ছেড়ে যেমন আজ আমেরিকা ভারতের দালালরা পালাচ্ছে তেমনি বাংলাদেশ ছেড়েও ভারতীয় দালালরা পালাবে
    Total Reply(0) Reply
  • Aktaruzzaman Aktar Maya ১৬ আগস্ট, ২০২১, ৭:১৫ পিএম says : 0
    এরা আসলেই অপরাধী।এদের সহযোগিতায় বিদেশীরা 20 বছর আফগানিস্তানকে দখল করে রেখেছিলে। এরা যদি অপরাধী না হতো তাহলে প্রাণের ভয়ে এভাবে পলায়ন করত না। অপরাধীরাই জীবনের অনেক মায়া করে অথচ এদেরকে তালেবান সাধারণ ক্ষমা ঘোষণা করে দিয়েছে তারপরও এরা বিশ্বাস করতে পারছে না কারণ এদের অন্তর টা যে অবিশ্বাসে পরিপূর্ণ। একমাত্র ভীরু কাপুরুষ ও মীরজাফর রায় এভাবে পলায়ন করে।
    Total Reply(0) Reply
  • Ziaur Rahman ১৬ আগস্ট, ২০২১, ৭:১৭ পিএম says : 0
    ইউরোপ এবং আমেরিকা যাওয়ার স্বপ্নে বিভোর আফগান রা
    Total Reply(0) Reply
  • Md. Sakhawat Hossen ১৬ আগস্ট, ২০২১, ৭:১৭ পিএম says : 0
    পৃথিবীর যেখানেই স্বৈরাচার,একনায়ক আর অগণতান্ত্রিক জুলুমবাজ সরকারের পতন হয়। সেখান থেকে মাফিয়ারা পালানোর জন্য এভাবেই ইঁদুরের গর্ত খুঁজতে থাকে।
    Total Reply(0) Reply
  • Shahan Shakar ১৬ আগস্ট, ২০২১, ৭:১৭ পিএম says : 0
    গাদ্দাররা রাজাকারা বিমানের ছাদে করে আমেরিকা পলায়ন করতে যেয়ে তিনজনের মৃত্যু ????যুগে যুগে এদের এই অবস্থাই হয়। এই বেটা বিমানরে কি ট্রেন পাইছো?
    Total Reply(0) Reply
  • Shahi Al Mubin Sumon ১৬ আগস্ট, ২০২১, ৭:১৮ পিএম says : 0
    এরা বিশ্বাসঘাতক। এরা অনেক লোভী ছিল। তারা তাদের জন্মভূমির সাথে প্রতারণা করেছে। তাই তো পরবর্তী পরিস্থিতির কথা চিন্তা করে এবং ভালো জীবনের আশায় উন্নত দেশে পালিয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Abdullah Imran ১৬ আগস্ট, ২০২১, ৭:১৮ পিএম says : 0
    তালেবান ঘোষণা দিয়ে ক্ষমা করার পরে ও কেনো বিমানের জানালা ধরে ঝুলে অন্যদেশ পারি জমানো লাগে? নিশ্চই এমন কিছু করেছে, এমন পাপ করছে, যে বুঝতে পারছে সব ক্ষমা হলেও এটার ক্ষমা নাই! তালেবান তো জোর করে ক্ষমতায় আসেনাই। উলটা মিলিটারি রাই যুদ্ধ করেনাই। তাদের সেই মনোবল নাই। পাপী, মিথ্যুক লোকদের মনোবল থাকেনা, তারা সুধু ফাকে পরে সুবিধা নেয়, সত্য সামনে আসলেই পালায়।
    Total Reply(0) Reply
  • Akhter Hossain Raju ১৬ আগস্ট, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
    মনে হচ্ছে ট্রেনে ময়মনসিংহ যাচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ