Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘গাড়ি ও কপ্টার ভর্তি অর্থ নিয়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৬:২৮ পিএম

তালেবানের হাতে কাবুলের পতন হওয়ার পর রোববার তাজিকিস্তানে পালিয়ে যান আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। পালানোর সময় তিনি চারটি গাড়ি এবং একটি হেলিকপ্টার ভর্তি করে নগদ অর্থ নিয়ে গিয়েছেন বলে সোমবার জানিয়েছে কাবুলে অবস্থিত রাশিয়ান দূতাবাস।

গণি এমনকি জায়গা না হওয়ায় কিছু অর্থ ফেলে যেতেও বাধ্য হয়েছেন বলে সোমবার রাশিয়ান দূতাবাসের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে আরো বলা হয়, রাশিয়া বলেছে, তারা কাবুলে কূটনৈতিক উপস্থিতি বজায় রাখবে এবং তালেবানদের সাথে সম্পর্ক গড়ে তোলার আশা করছে। তাদেরকে দেশের শাসক হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে ধীরে-সুস্থে সিদ্ধান্ত নেয়া হবে এবং তাদের আচরণ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

গণির টাকা নিয়ে পালানোর প্রসঙ্গে রাশিয়ান দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেনকো বলেছেন, চারটি গাড়িতে অর্থ ছিল। তারা বাকি অর্থ হেলিকপ্টারে ঢোকানোর চেষ্টাও করে। কিন্তু পুরোটা জায়গা না হওয়ায় কিছুটা টারমার্কের ওপর পড়ে ছিল। আফগানিস্তানের জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ প্রতিনিধি জমির কাবুলভ বলেন, ‘এটা স্পষ্ট নয় যে পালিয়ে যাওয়ার সময় তারা কত টাকা ফেলে রেখে গিয়েছে।’ তিনি বলেন, ‘আমি আশা করি যে সরকার পালিয়ে গেছে সে রাজ্যের বাজেট থেকে সমস্ত অর্থ নেয়নি। যদি কিছু বাকি থাকে তবে সেটি নতুন বাজেটের ভিত্তি হবে।’ সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোঃ নুরুল আমিন ১৬ আগস্ট, ২০২১, ৭:৪৭ পিএম says : 0
    মৃত্যুর আগ পর্যন্ত দেশের মাটি আর চোখে দেখতে পাবে না
    Total Reply(0) Reply
  • Nusrat Farhana ১৬ আগস্ট, ২০২১, ৭:৪৭ পিএম says : 0
    আফগানিস্তান ছেড়ে যেমন আজ আমেরিকা ভারতের দালালরা পালাচ্ছে তেমনি বাংলাদেশ ছেড়েও ভারতীয় দালালরা পালাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ