Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল থেকে সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১:৫১ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সবধরনের বাণিজ্যিক ফ্লাইট বাতিল করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। সোমবার বিমানবন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের কাছে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান।

বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের বার্তায় জানায়, 'লুটপাট ও চুরি ঠেকাতে হামিদ কারজাই বিমানবন্দরে কোনো বাণিজ্যিক ফ্লাইট চলছে না।'

এর আগে তালেবানের কাবুল দখলের পর বিভিন্ন দেশ তাদের কূটনীতিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিচ্ছে। একইসাথে বিপুল বেসামরিক আফগানও তালেবানের নিয়ন্ত্রণের বাইরে যুক্তরাষ্ট্রসহ ভিন্ন দেশগুলোতে যাওয়ার চেষ্টা করছেন। আফগানিস্তান ছাড়ার জন্য কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করছেন তারা।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।



মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় কাবুল দখল করে তালেবান যোদ্ধারা। সূত্র : আলজাজিরা



 

Show all comments
  • محمد على عالم ১৬ আগস্ট, ২০২১, ৪:৫৯ পিএম says : 0
    i need to follow your news
    Total Reply(0) Reply
  • Nur Hossain ১৬ আগস্ট, ২০২১, ৫:০২ পিএম says : 0
    wait for some days
    Total Reply(0) Reply
  • Tareq Anam ১৬ আগস্ট, ২০২১, ৫:০৩ পিএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • রকিবুল ইসলাম ১৬ আগস্ট, ২০২১, ৫:০৩ পিএম says : 0
    লুটপাট ও চুরি ঠেকাতে হামিদ কারজাই বিমানবন্দরে কোনো বাণিজ্যিক ফ্লাইট চলছে না।
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৬ আগস্ট, ২০২১, ৫:০৫ পিএম says : 0
    দেশের সম্পদ রক্ষায় এর কোন বিকল্প নেই
    Total Reply(0) Reply
  • Abdullah Al mojahid khan ১৬ আগস্ট, ২০২১, ৫:২২ পিএম says : 0
    so sad
    Total Reply(0) Reply
  • Mohammad farhad ১৬ আগস্ট, ২০২১, ৮:২৯ পিএম says : 0
    Alhamdullah , good job
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ