Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলের রানওয়েতে জনজোয়ার : দেশ ছাড়তে মরিয়া অনেকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১:১৭ পিএম

আফগানিস্তানের নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে। এরই মধ্যে দেশটি ছেড়ে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। শুধু প্রেসিডেন্ট নয়, প্রাণে বাঁচতে দেশ ছাড়ার হিড়িক পড়েছে আফগানদের মধ্যে। কাবুল বিমানবন্দরের দিকে ছুটছেন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে যেভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে শান্ত রয়েছে রাজধানী কাবুল।

কাবুল বিমানবন্দরের দিকে ছুটে যাচ্ছেন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে ফেলে যে ভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। কাবুল বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে। এমনই ভিডিয়ো নেটপাড়ায় ছড়িয়ে পড়েছে।


কাবুল তালিবানদের দখলে চলে আসার দ্বিতীয় দিনে সোমবার। প্রথম দিন থেকে রাজধানী কাবুলের পরিস্থিতির টুইট করে জানাচ্ছেন জাওয়াদ সুখানওয়ার নামে সে দেশের এক সাংবাদিক। সোমবার তার টুইটে কাবুলের এই আতঙ্কের ছবি ধরা পড়েছে। তিনি টুইটে লিখেছেন, ‘কাবুলের আরও একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দরের দিকে জনসমুদ্র!’

রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমান ঘিরে রয়েছেন হাজার হাজার মানুষ। তাঁদের একাংশ নিজেদের মধ্যে মারপিঠ করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন। কোনও ভিডিওতে দেখা যায় বিমানে জায়গা পেতে প্রাণপন ছুটছেন একাংশ। 



 

Show all comments
  • Md: Abdullah ১৬ আগস্ট, ২০২১, ২:০৮ পিএম says : 0
    #আমরাই হবো তালেবান।শক্তিশালী বানাবো ঈমান (ইনশা আল্লাহ!)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ