Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল ছাড়ল ইন্ডিয়ার শেষ বিমান, ভবিষ্যৎ অনিশ্চিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৮:৪১ পিএম

কাবুলের পতন। প্রায় বিনা প্রতিরোধে ক্ষমতা ছেড়ে দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তাঁর জায়গায় দেশের নতুন অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট হচ্ছেন তালিবান প্রধান আবদুল গনি বরাদর। এই টালমাটাল পরিস্থিতিতে আগেই দেশের নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ দিয়েছিল দিল্লি। একের পর এক কনস্যুলেট থেকে কুটনীতিক, কর্মীদের ফেরানো হয়েছিল দেশে। এবার কাবুল ছাড়ল এয়ার ইন্ডিয়ার শেষ বিমান। আরোহী ছিল ১২৬ জন।
ভারতের সংবাদ সংস্থার খবর অনুসারে, রোববার তালেবান বাহিনী কাবুলে ঢুকতে শুরু করলে সেখানে অবস্থান করা নাগরিকদের দ্রুত দেশে ফেরানোর উদ্যোগ নেয় ভারত।
হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, দুপুর শুরু হওয়া একটু পরেই এয়ার ইন্ডিয়ার বিমানটি কাবুলে আটকে পড়া কর্মীদের আনতে যায়। ভারত থেকে আফগানিস্তানে পৌঁছাতে সময় লাগে ২ ঘণ্টা ২০ মিনিট। কিন্তু আফগানিস্তানে পৌঁছালেও বিমানটি অবতরণের অনুমতি পায় না। কারণ ততক্ষণ তালেবান যোদ্ধারা কাবুলে ঢুকতে শুরু করেছে।
ভারতের বিমানটি প্রায় একঘণ্টা আকাশে উঁড়তে থাকে। পাইলট প্লেনের রাডার অফ করে দেন যাতে এটি শনাক্ত করে কেউ হামলা চালাতে না পারে। দীর্ঘ এক ঘণ্টা পর চাপা উত্তেজনার মধ্যে বিমানটি কাবুল বিমানবন্দরে অবতরণ করে।
ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, নয়া দিল্লি থেকে কাবুল পর্যন্ত সপ্তাহে তিনবার বিমান চলাচল করত। আফগানিস্তানে তালেবানের রাজ শুরু হতেই দু’দেশের মধ্যে বিমান উড্ডয়ন অনিশ্চিত হয়ে পড়েছে। রোববার সকালেও দিল্লি কাবুলে একটি চার্টার বিমান সেবা বাতিল করা হয়েছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • মো: আব্দুল খালেক ১৫ আগস্ট, ২০২১, ১০:২২ পিএম says : 0
    ভারত তুই শয়তানের ঘোড়া. তোমাদের পতন অবসম্ভাবী্
    Total Reply(0) Reply
  • আব্দুল্লাহ আল মামুন ১৬ আগস্ট, ২০২১, ১০:০২ এএম says : 0
    ইসলাম জিন্দাবাদ হিন্দুত্তবাদ নিপাদ যাক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ