Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গায়ের জোরে নয়, সমঝোতায় ক্ষমতার হস্তান্তর চায় তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৩:২৫ পিএম

গায়ের জোরে কাবুল দখল করা তাদের লক্ষ্য নয় বলে জানাল তালেবান। সংগঠনের এক মুখপাত্র জানিয়েছেন, ‘দর কষাকষি চলছে, যাতে নিরাপদে এবং শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর ঘটে। সাধারণ মানুষ যেন হিংসার বলি না হন, সে দিকে খেয়াল রাখা হচ্ছে। কাবুলের মানুষের জীবন বিপন্ন হোক, তা একেবারেই চাই না আমরা।’

শহরের বাইরে যোদ্ধাদের অপেক্ষা করতে নির্দেশ দেয়া হয়েছে বলে দাবি করেছে তালেবান। সংবাদ সংস্থা এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে তাদের এক মুখপাত্র জানিয়েছেন, যোদ্ধাদের কাবুলের বাইরে অপেক্ষা করতে বলা হয়েছে। এখনই শহরে ঢুকতে বারণ করা হয়েছে সকলকে। যদিও স্থানীয়দের দাবি বিনা বাধায় যোদ্ধারা ঢুকে আসছেন রাজধানীতে। যোদ্ধাদের সহিংসতা এড়াতে নিষেধ করেছে তালেবানরা। যে বা যারা কাবুল ছেড়ে চলে যেতে ইচ্ছুক, তাদের নিরাপদে বেরিয়ে যেতে দেয়ার অনুমতি দেয়া হয়েছে। মহিলাদের নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন এক তালেবান নেতা।

গত বৃহস্পতিবার পর্যন্ত দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি তাদের হাতে ছিল। কিন্তু এর পর কার্যত ঝড়ের গতিতে এগোতে শুরু করে তালেবান। একে একে হেরাট, আয়বাক, গজনি, কান্দাহার, তালিকান, কুন্দুজ দখল করে তারা। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালেবান। তার পর রোববার সকালে দক্ষিণের জালালাবাদ দখল করে তারা। রোববার সকাল পর্যন্ত মোট ২৬টি প্রদেশ তালেবানের দখলে ছিল।

তালেবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি মেনে এ বছর ৯ মার্চ থেকে সেনা সরাতে শুরু করে আমেরিকা। তার পর থেকেই ডালপালা মেলতে শুরু করে তালেবান। জুন মাসের শেষ দিকে সরাসরি আফগান বাহিনীর সঙ্গে সংঘর্ষে বাধে তাদের। তাতে আফগান বাহিনীকে পরাস্ত করে দেশের দক্ষিণ প্রান্ত থেকে এগোতে শুরু করে তালেবান। তার পর দেড় মাসের মধ্যেই আফগানিস্তানের দখল নিল তারা। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ