Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যুদ্ধ ছাড়াই জালালাবাদ শহরের দখল নিল তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১১:২১ এএম

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর জালালাবাদের দখল নিয়েছে তালেবান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আজ রোববার সকালে শহরটির দখল নেয় তালেবান। কোনো যুদ্ধ ছাড়াই তালেবান শহরটির দখল নিতে সক্ষম হয় বলে জানায় রয়টার্স।
জালালাবাদ আফগানিস্তানের পঞ্চম বৃহত্তম শহর। পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদ। আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে জালালাবাদের দূরত্ব ৮০ মাইল। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টির রাজধানীর নিয়ন্ত্রণ নিল তালেবান।
আফগান কর্মকর্তারা জানান, জালালাবাদ শহর দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের সংযোগ সড়কের দখলও তালেবানের হাতে গেছে। খবর আল জাজিরার
জালালাবাদভিত্তিক এক আফগান কর্মকর্তা বলেন, শহরটির দখল নিতে কোনো লড়াই নেই। কারণ, গভর্নর তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন। বেসামরিক মানুষের জীবন বাঁচানোর জন্য এটাই ছিল একমাত্র উপায়।
এক স্থানীয় বলেছেন, আমি ঘুমিয়েছিলাম। সকালে ঘুম থেকে উঠে দেখি পুরো শহরজুড়ে তালেবানের পতাকা উড়ছে।
এর আগে শনিবার আফগানিস্তানের উত্তরাঞ্চলের অন্যতম প্রধান শহর মাজার-ই-শরিফ দখল করে তালেবান। দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি সফরের কয়েকদিনের মধ্যেই শহরটির নিয়ন্ত্রণ তালেবানের হাতে গেল।
আফগানিস্তানের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র মাজার-ই-শরিফ। উজবেকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তসংলগ্ন শহরটি গত শতকের নব্বইয়ের দশকে তালেবানের দখলে ছিল।
সশস্ত্র সংগঠনটির যোদ্ধারা গতকাল দেশটির পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশ দখল করে। লোগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি বলেন, তালেবান যোদ্ধারা চর আসিয়াব জেলায় পৌঁছেছেন। তারা কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার দূরে অবস্থান করছেন।
সরকারি কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা বলছেন, কাবুলে সাঁড়াশি আক্রমণ পরিচালনার প্রস্তুতি নিচ্ছে তালেবান। পাশাপাশি দেশজুড়ে আরও প্রদেশ ও শহর দখলে অভিযান অব্যাহত রেখেছে তারা।
রাজধানী কাবুলের পতন নিয়ে ইতোমধ্যে দেশ-বিদেশে উদ্বেগ সৃষ্টি হয়েছে। যেকোনো মুহূর্তে রাজধানী কাবুলের পতন ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৫ আগস্ট, ২০২১, ১২:৫৯ পিএম says : 0
    যুদ্ধ কি মংগল কাজ,না মংগল কাজ নয়। আশা করি সরকার হতাহত করার চেষ্টা করবে না ,আপসে সরে দাঁড়াবেন।আপসে সরে গেলে ইজ্জত ও পাওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • Raihanul Islam ১৫ আগস্ট, ২০২১, ৫:০৮ পিএম says : 0
    ইনশাআল্লাহ্, অল্প সম‌য়ের ম‌থ্যে শুন‌বেন গা‌নি দেশ ছে‌ড়ে পা‌লি‌য়ে‌ছে !
    Total Reply(0) Reply
  • MD Dider Mahbub ১৫ আগস্ট, ২০২১, ৫:০৯ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • IH MasuD ১৫ আগস্ট, ২০২১, ৫:০৯ পিএম says : 0
    যেভাবে দখল নিচ্ছে, মনে হচ্ছে পুরো আফগান টাই তালেবান।
    Total Reply(0) Reply
  • Abdullah Shoccho ১৫ আগস্ট, ২০২১, ৫:১০ পিএম says : 0
    আল্লাহ আমাদের অনুগ্রহ করুন।
    Total Reply(0) Reply
  • সুলতান রেজা ১৫ আগস্ট, ২০২১, ৫:১১ পিএম says : 0
    যুদ্ধ না করে সবাই মিলে দেশটাকে এগিয়ে নিলেই হয়। আমেরিকার শাসন থেকে মুক্ত হোয়ে নতুন ভাবে দেশ গঠন করতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Billal Hossain ১৫ আগস্ট, ২০২১, ৫:১১ পিএম says : 0
    মাশাআল্লাহ শান্তি পূর্ণ ভাবে দখল নিয়েছে, রক্ত ঝরে নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ