Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কান্দাহার রেডিও স্টেশনের নতুন নাম ভয়েস অব শরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ৪:২৫ পিএম

শনিবার সকালে কান্দাহারের রেডিও স্টেশনের দখল নিয়েছে তালেবান। মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে যাওয়ার তিন সপ্তাহের মধ্যেই দেশের একের পর এক প্রদেশ তালেবান দখলে চলে আসছে। ইতিমধ্যেই তারা আফগানিস্তানের উত্তর, পশ্চিম ও দক্ষিণের একটি বিস্তীর্ণ এলাকা এক সপ্তাহের মধ্যেই নিজেদের দখলে এনে ফেলেছে। রাজধানী কাবুল থেকে এখন মাত্র ৪০ কিলোমিটার দূরে রয়েছে তালেবানরা।
রেডিও স্টেশনটির নামও বদলে ফেলেছে তালেবানরা। নতুন নামকরণ করা হয়েছে ভয়েস অব শরিয়া অথবা ইসলামী আইন। ওই ভিডিও-তে তালেবানের ওই সদস্য জানিয়েছে, এখন থেকে সরকারি কর্মচারীরা ইসলামী পবিত্র ধর্মগ্রন্থ কোরানের সংবাদ, রাজনৈতিক বিশ্লেষণ এবং আবৃত্তি প্রচার করবেন। এই রেডিও স্টেশনে আর গান-বাজনার অনুষ্ঠান হবে না। তবে কান্দাহারের এই রেডিও স্টেশনটিতে পূর্বতন কর্মীদের ছাঁটাই করা হবে কিনা তা এখনও স্পষ্ট করেনি তালেবান। ইতিমধ্যেই তালেবান ফতোয়া মেনে কান্দাহারের বাসিন্দারা নির্দিষ্ট একটি ধরন মেনে পোশাক পড়তে শুরু করেছেন।
এদিকে কাবুলের উপকণ্ঠে থাকা আফগানিস্তানের লগার প্রদেশের দখল নিয়েছে তালিবান গোষ্ঠী। লগার প্রদেশের এক আইনজীবী হোমা আহমেদী জানিয়েছেন, তালিবানরা এখন গোটা শহরের পাশাপাশি গোটা রাজধানীরই নিয়ন্ত্রণ হাতে নিয়েছে। এমনকী কাবুল প্রদেশের একটি জেলাতেও পৌঁছে গিয়েছে তালিবানি জঙ্গিরা।
তালিবানরা ইতিমধ্যেই আফগানিস্তানের উত্তর, পশ্চিম ও দক্ষিণের একটি বিস্তীর্ণ এলাকা এক সপ্তাহের মধ্যেই নিজেদের দখলে এনে ফেলেছে। রাজধানী কাবুল থেকে এখন মাত্র কিছুটা দূরে রয়েছে তালিবান। অল্প সময়ের মধ্যেই এবার রাজধানী কাবুলও আফগান বাহিনীর হাতছাড়া হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Edrish Ali Talukder ১৪ আগস্ট, ২০২১, ৯:৫৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ, ইসলামিক রাষ্ট্র চাই, ইনশাআল্লাহ, কায়েম হবেই হবে।
    Total Reply(0) Reply
  • Ahmed Yousuf ১৪ আগস্ট, ২০২১, ৯:৫৯ পিএম says : 0
    এখন পর্যন্ত সিভিলিয়ান হ ত্যা র কোন খবর পেলাম না অথচ অনেক নিউজে দেখলাম তা লে বা ন আতংকে পালাচ্ছে সাধারণ আফগানরা, বিষয়টা ঠিক গোজামিল লাগতেছে
    Total Reply(0) Reply
  • Rakib Hasan Molla ১৪ আগস্ট, ২০২১, ৯:৫৯ পিএম says : 0
    বহিরাগত শক্তির পতন হোক জয় হোক স্থানীয় দেশবাসী র
    Total Reply(0) Reply
  • Mirza Arafat ১৪ আগস্ট, ২০২১, ৯:৫৯ পিএম says : 0
    আল্লাহর সাহায্য এবং বিজয় অতি নিকটে।
    Total Reply(0) Reply
  • Mid.Lutfullah Ansary ১৫ আগস্ট, ২০২১, ১০:২৯ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ