Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিখ্যাত যোদ্ধা ইসমাইল খান তালেবানের হাতে বন্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানের বিখ্যাত যোদ্ধা ইসমাইল খানকে বন্দি করেছে তালেবান। আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখলের পর তালেবান সদস্যরা ইসমাইল খানকে বন্দি করেন। ইসমাইল খান হেরাতে সাবেক গভর্নর ছিলেন। ৭০ বছর বয়সী এই যোদ্ধা আফগান সরকারের অধীনে থেকে স্থানীয় মিলিশিয়াদের নিয়ে তালেবানের বিরুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন। ইসমাইল খান হেরাতের সিংহ হিসেবে পরিচিত। ১৯৭৯ সালে সোভিয়েত বিরোধী যুদ্ধে তিনি বীরত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন। তিনি বিখ্যাত মুজাহিদীন কমান্ডার হিসেবে সমাদৃত।
তালেবান যোদ্ধারা বৃহস্পতিবার হেরাতের অধিকাংশ এলাকা দখলে নেয়। আফগানিস্তানের গুরুত্বপূর্ণ এই প্রদেশ তালেবানের দখলে যাওয়া সরকারের জন্য বিরাট ধাক্কা হিসেবে মনে করা হচ্ছিল।
এরপর শুক্রবার তালেবান হেরাতের স্থানীয় প্রশাসনকে আত্মসমর্পণের আহ্বান জানায়। আত্মসমর্পণকারীদের তারা কোনো ক্ষতি করবে না বলে ঘোষণা দেয়। এরপর সেখানকার প্রশাসন- সেনা সদরদপ্তর, বিমানবন্দর এবং সরকারি স্থাপনাগুলোতে থেকে সেনা সরিয়ে নিতে রাজি হয়।
খবরে বলা হয়, হেরাত আফগান সরকারের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ ছিল। কারণ এখানকার যোদ্ধা ইসমাইল খান স্থানীয় যোদ্ধাদের একত্র করে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। কিন্তু শুক্রবার তিনি তালেবানের হাতে বন্দি হলেন।
খবরে আরও বলা হয়, তালেবানের সঙ্গে এক চুক্তি মোতাবেক- হেরাতের বর্তমান গভর্নর, কয়েকজন নিরাপত্তা কর্মকর্তাসহ ইসমাইল খানকে তালেবান যোদ্ধাদের হাতে তুলে দেওয়া হয়। তবে চুক্তিতে কী ছিল সেটার বিস্তারিত জানা যায়নি। আরেকটি খবরে বলা হয়েছে, ইসমাইল খান তার যোদ্ধাদের নিয়ে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন। এরপর তালেবান তাকে গৃহবন্দি করে রেখেছে। তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ ইসমাইল খানকে বন্দি করার বিষয়টি নিশ্চিত করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, তালেবান সদস্যদের হাতে ইসমাইল খান বন্দি হয়েছেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Md Abdul Alim ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৮ এএম says : 0
    ইউরোপ, আমেরিকা ও আমাদের দেশের সে ক্যুলার সন্তান গুলো যখন তালে বানের ভয়ে ঘুম হারাম হয়ে গেছে, তাহলে বুঝতে হবে তালে বান সঠিক পথে আছে।তাই এই ধরনের নিউজ দেখে তাদেরকে বি খ্যাত যোদ্ধা বলার কোন কারণ নেই সত্যি এটাই যে এঁরা আমেরিকার ডলারের দালাল ছিল,আর তাকেই আমাদের দেশের সাংবাদিক গুলো বিখ্যাত যোদ্ধা হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছে
    Total Reply(0) Reply
  • Hammad Bin Ahmad ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৮ এএম says : 0
    বীর মুক্তিযোদ্ধা তালেবানদের প্রতি এই রাজাকার গাদ্দারের দ্রুত ফাঁসি কার্যকর করার দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Jobayer Ahmad ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    আজ যদি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তাকে হাজির করা হতো তথা কথিত মানবতাবিরোধী অপরাধের দায়ে তাহলে এতক্ষণ তার লাশ কবরে থাকতো। কিন্তু তার ভাগ্যে ভালো ইসলাম পন্থী তালেবানের হাতে বন্দী হয়েছে। তালেবান তাকে ক্ষমা করে দিয়েছেন এবং শান্তিপূর্ণ জীবনে নিরাপত্তা নিশ্চিত করেছেন। কিন্তু এসব মিডিয়ার মাধ্যমে আমরা সঠিক খবর পাই না।
    Total Reply(0) Reply
  • Noormakkah Alam ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    মোনাফেকের সাথে চললে পরিণতি ভয়াবহ হয়, তবে মোজাহিদরা তারপরও তার সাথে বেআদবি করেনি। এটাই তাদের উন্নত চরিত্রের বৈশিষ্ট্য।।
    Total Reply(0) Reply
  • Md Bahar ১৪ আগস্ট, ২০২১, ১২:৫০ এএম says : 0
    এভাবে বাংলাদেশের মুনাফিক গুলাকে ও আটক করা হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • রহমানের বান্দা ১৪ আগস্ট, ২০২১, ১২:৫০ এএম says : 0
    তাকে গ্রেফতার করে ক্ষমা করে দিয়ে সম্মানজনক জীবন যাপনের জন্য ছেড়ে দেওয়া ও হয়েছে এটাই ইসলাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ