Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে ভারী বর্ষণ : পাঁচ শহরে রেড অ্যালার্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

চীনের হুবেই প্রদেশের পাঁচটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ভারিবর্ষণে ইতোমধ্যে সেখানে ২১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের বেশিরভাগই সুইঝু লিউলিন টাউনের বাসিন্দা। গতকাল চীনা সংবাদ সংস্থা সিনহুয়া এ তথ্য জানায়।
পৃথক প্রতিবেদনে গ্লোবাল টাইমস জানায়, সুইঝু কিছু জায়গায় বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ইয়েচেং শহরে বৃষ্টিপাত হয়েছে ৪০০ মিলিমিটার। দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে সুইঝু, জিয়ানজিয়াং এবং শিয়াওগান শহর।

অতিরিক্ত বৃষ্টি ও বন্যায় প্রায় ২৭০০-এর বেশি বাড়ি ও দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিঘিœত হয়েছে বিদ্যুৎ, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা।
সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত হুবেইয়ের ৭৭৪টি ও ইয়েচেংয়ের ৪৪টি জলাধার বন্যা সতর্কতার মাত্রা অতিক্রম করেছে। চরম আবহাওয়ায় ৮১১০ হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। এতে মোট ক্ষতির পরিমাণ ১০৮ মিলিয়ন ইউয়ান (১৬.৬৭ মিলিয়ন) বলে জানিয়েছে প্রদেশের জরুরি ব্যবস্থাপনা ব্যুরো।
হুবেই প্রদেশের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট ব্যুরো জানিয়েছে, প্রবল বৃষ্টির কারণে ভূমিধস হয়েছে ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে এবং প্রায় ছয় হাজার মানুষকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। বাঁধগুলোতে পানি বিপদসীমায় চলে গেছে।
শুক্রবার রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যম সিনহুয়া জানিয়েছে, বুধবার থেকে শহরগুলোতে প্রবল বৃষ্টির কারণে ২১ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছে চার জন।’

সংবাদমাধ্যমটিতে প্রকাশিত ছবিতে দেখা গেছে, ইচেং শহরে স্থানীয়রা প্লাস্টিকের ব্যাগে করে প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে কোমর পর্যন্ত পানি পেরিয়ে নিরাপদ স্থানের দিকে যাচ্ছেন। বৃহস্পতিবার এই শহরটিতে ৪৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সুইঝু শহরের এক বাসিন্দা বলেন, ‘গত বৃহস্পতিবার পানি দুই থেকে তিন মিটার বেড়েছিল। আমার প্রতিবেশীর বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।’ সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ