Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলের দিকে ছুটছে আফগান নাগরিকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৭:৪৬ পিএম

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখলের দাবি করেছে তালেবানরা। শহরটি একসময় তালেবানদের শক্ত ঘাঁটি ছিল এবং কৌশলগতভাবে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ। শহরটি দখলে নেওয়ার পরেই রাজধানী কাবুলে আশ্রয় নেওয়ার জন্য ছুটছে আফগানিস্তানের সাধারণ মানুষ। -বিবিসি, এএফপি

তাদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রতিবেশী দেশগুলোকে সীমান্ত খোলা রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বিবিসি জানায়, বিপদ থেকে রক্ষায় কাবুলে সাধারণ আফগানরা আশ্রয় নিতে শুরু করেছে। এদের বেশিভাগই সহিংসতার কারণে গৃহহীন হয়েছে। অতিরিক্ত মানুষের চাপে সেখানে তীব্র খাদ্য সঙ্কট দেখা দিতে পারে বলে আশংকা করছে বিশ্ব খাদ্য সংস্থা।

আফগানিস্তানের দ্বিতীয় বড় শহর কান্দাহারেই জন্ম হয়েছিলে তালেবানের এবং এটিই তাদের শক্তিশালী ঘাঁটি ছিলো। শুক্রবার শহরটির কেন্দ্রে হামলার আগে কয়েক সপ্তাহ তারা বেশ কিছু শহরতলী এলাকা দখল করে রেখেছিল। কান্দাহারকে আন্তর্জাতিক বিমানবন্দরের কারণে কৌশলগত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয় এবং দেশটির গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্রগুলোর মধ্যে এটি একটি।

বৃহস্পতিবারেই গজনিও দখল করেছে তারা যেটি তালেবানের বড় একটি সাফল্য কারণ এটা কাবুল-কান্দাহার সড়কে। ফলে এটি জঙ্গিদের দক্ষিণে তাদের ঘাঁটিগুলোর সাথে রাজধানী কাবুলের যোগসূত্র তৈরি করবে। অন্যদিকে প্রাচীন সিল্ক রোড সিটি হেরাতে নিরাপত্তা বাহিনী আর্মি ব্যারাকে ফিরে যেতে বাধ্য হওয়া পর্যন্ত অবরুদ্ধ ছিল কয়েক সপ্তাহ।

সেখানে পুলিশ সদর দপ্তরে তালেবানের পতাকার ছবি সামাজিক মাধ্যমে দেখা যাচ্ছে। সেখানকার একজন অধিবাসী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বিকেল থেকে সব বদলে গেছে। তালেবান দ্রুতগতিতে শহরে প্রবেশ করেছে এবং শহরের প্রতিটি কর্নারে তাদের পতাকা তুলেছে। জাতিসংঘের হিসেবে গত কয়েক মাসে এক হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ সপ্তাহেই উত্তরাঞ্চলীয় প্রদেশগুলো বাস্তুচ্যুত হয়ে পড়া হাজার হাজার মানুষ নিরাপত্তার আশায় কাবুলে এসেছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৩ আগস্ট, ২০২১, ৯:২৩ পিএম says : 0
    যেখানে আছে সেখানেই থাকলে ভালো হবে,এরা কি জন্য দৌড়া দৌড়ি করবে,
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৩ আগস্ট, ২০২১, ৯:৪৮ পিএম says : 0
    দুই তিন দিনের মধ্যেই আফগানিস্তানের রাষ্ট্রপতি পালানের সম্ভাবনা। ইহুদিবাদ ইসরাইলের দেশে আশ্রয় নিতে পারে সে খবর কয়েক জন গোয়েনদারা জানিয়েছে। আর দুই এক দিনের ভিতরে ইনসআললাহ আমাদের বীরতালেবান মুক্তি যোদ্ধারা কাবুল দখল করবে,।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ