Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তালেবানদের সাথে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১:১৪ পিএম

কাতারে আফগান সরকারের আলোচকরা তালেবানকে দেশে যুদ্ধ বন্ধের বিনিময়ে ক্ষমতা ভাগাভাগি চুক্তির প্রস্তাব দিয়েছে। বৃহস্পতিবার আফগান সরকারের একটি সূত্র এএফপিকে এই তথ্য জানিয়েছে।

একজন সিনিয়র আইন প্রণেতা এবং বিদ্রোহীরা আগে বলেছিল, তালেবানরা কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে আফগানিস্তানের কৌশলগত শহর গজনি দখল করার পর এই তাদেরকে এই প্রস্তাব দেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে শহরটি পতিত হয়েছে, যা কাবুল-কান্দাহার প্রধান মহাসড়কের পাশে অবস্থিত এবং রাজধানী এবং দক্ষিণে বিদ্রোহীদের শক্ত ঘাঁটিগুলির মধ্যে প্রবেশদ্বার হিসেবে কাজ করে।

দোহায় সরকারী দলের একজন সদস্যের নাম প্রকাশ না করার শর্তে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনী যখন দেশজুড়ে পিছু হটেছে, কাবুলে তালেবান আলোচকদের কাছে যুদ্ধের অবসানের বিনিময়ে ক্ষমতা ভাগাভাগি চুক্তির প্রস্তাব দিয়েছে। দ্বিতীয় আলোচক গোলাম ফারুক মাজরোহ বলেন, তালেবানকে আরো বিস্তারিত কিছু না জানিয়ে ‘শান্তির সরকার’ সম্পর্কে প্রস্তাব দেয়া হয়েছিল।

কাবুলের কর্তৃপক্ষ এখন উত্তর ও আফগানিস্তানের বেশিরভাগ অংশকে কার্যকরভাবে হারিয়ে ফেলেছে এবং বিতর্কিত শহরগুলির একটি বিক্ষিপ্ত কিছু এলাকা ধরে রেখেছে, তাও তালেবানদের হাতে পড়ার ঝুঁকিতে রয়েছে। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • jack Ali ১৩ আগস্ট, ২০২১, ৬:১৬ পিএম says : 0
    Taliban must not compromise with Kafir Murtard Government of Afghanistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ