Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্ষমতা ভাগাভাগির প্রস্তাবের মধ্যেই কান্দাহার দখল করলো তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৯:২১ এএম

তালেবানদের অগ্রাভিযান অব্যাহত রয়েছে। তারা দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখল করে নেয়ার দাবি করেছে। যদি তাদের এই দাবি সত্য হয়, তাহলে এটা আফগান সরকারি বাহিনীর জন্য বড় একটা ধাক্কা হবে। খবর আল জাজিরার।

প্রত্যক্ষদর্শীদের বরাত বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশটির গভর্নরের অফিস এবং অন্যান্য ভবন দখল করেছে তালেবান। ওই প্রত্যক্ষদর্শীরা তাদের নাম প্রকাশ করেনি কারণ সরকার এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

তালেবানের একজন মুখপাত্র এক টুইট বার্তায় বলেন, কান্দাহার পুরোপুরি জয় করেছি। মুজাহিদীনরা শহরের শহিদ স্কয়ারে পৌঁছেছে। বার্তা সংস্থা এএফপি জানায়, একজন বাসিন্দা জানিয়েছেন শহরটির নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে।

এর আগে আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখল করে নেয় তালেবানরা। এছাড়া রাজধানী কাবুলের প্রায় ১৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থিত গজনিও বৃহস্পতিবার দখল করে নেয় সশস্ত্র এই গ্রুপটি।

গত এক সপ্তাহে দেশটির ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে অন্তত ১১টি দখল করে নিয়েছে তালেবানরা। যদি কান্দাহার পতনের খবর সঠিক হয়, তাহলে এটি ১২তম প্রাদেশিক রাজধানী হবে। কান্দাহার এক সময় তালেবানদের শক্ত অবস্থান ছিল।

এদিকে বৃহস্পতিবার আফগান সরকারের একটি সূত্র জানায়, তারা তালেবানকে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার প্রস্তাব দিয়েছে। দেশটিতে সহিংসতা বাড়তে থাকার প্রেক্ষাপটে এমন প্রস্তাব দেয়া হয়েছে বলে দাবি করেছে সরকার।



 

Show all comments
  • Ataur Rahaman ১৩ আগস্ট, ২০২১, ১২:১৭ পিএম says : 0
    কোনো ভাগাভাগি নয়, তালেবান শাসন করবে আফগানিস্তান, ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Asraf Hossain ১৩ আগস্ট, ২০২১, ১২:১৭ পিএম says : 0
    অভিনন্দন তালেবান
    Total Reply(0) Reply
  • Muhammad Alamin ১৩ আগস্ট, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    বিশ্বপরিস্থিতি ভিন্ন দিকে মোড় নিচ্ছে। আগামী বিশ্বের সুপার পাওয়ার হতে চলেছে টাকা-সম্পদবিহীন এই তালেবান।
    Total Reply(0) Reply
  • MD Mahmod ১৩ আগস্ট, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    সত্য যখন এসেছে মিথ্যা বিলুপ্ত হওয়ারই কথা ইউরোপ আমেরিকা একসাথে জোট বেঁধেও তালেবানের সঙ্গে পরে নাই নাই নারী অধিকার নিয়ে আমেরিকা বাঁশি বাজায় কিন্তু আজ পর্যন্ত আমেরিকায় নারী প্রেসিডেন্ট হয় নাই আমেরিকা এতো বড় রাষ্ট্র তার পরও সেখানে নারীদের উচ্চ পদের সংখ্যা একেবারেই নগণ্য অথচ তারা বিভিন্ন ভাবে তাদেবানের বিরুদ্ধে পৃথিবীর সকল দশকেই লেলিয়ে দিয়েছে কিন্তু পারে নাই ভবিষ্যতেও পারবে না ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ