Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকার পরও ৪০ সহস্রাধিক করোনাক্রান্ত কেরালায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

টিকা নেয়ার পরও কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়। কিন্তু রোগীর মৃত্যু এবং হাসপাতালে ভর্তির সম্ভাবনা অনেকটাই কমে যায়। শুরু থেকেই তা জানিয়ে এসেছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে কেরালায় টিকা নেয়ার পরও ৪০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হওয়ায় তৈরি হয়েছে উদ্বেগজনক পরিস্থিতি।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, ভারতীয় গণমাধ্যমগুলোকে এমনই তথ্য দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। টিকা নেওয়ার পরও যাদের শরীরে নতুন করে সংক্রমণ (ব্রেকথ্রু কেস) ধরা পড়েছে, তাদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য তা কেন্দ্রের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের একাংশ আগেই জানিয়েছেন, কোনো ব্যক্তি একবার কোভিডে আক্রান্ত হলেই ওই ভাইরাসের বিরুদ্ধে তার শরীর লড়াই করার শক্তি অর্জন করে। তারপর ওই ব্যক্তি টিকা নিলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কিছুটা বাড়ে। কেরালায় টিকা নেওয়ার পর পুনরায় সংক্রমণের জন্য দায়ী ডেল্টা রূপ কি না, তা এখনও জানা যায়নি।

অধিকাংশ ‘ব্রেকথ্রু’ সংক্রমণ ধরা পড়েছে কেরালার পাঠানমথিট্টা জেলায়। সেখানে প্রথম টিকা নিয়ে পুনরায় কোভিডে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৭৪ জন। দু’টি টিকা নিয়েই আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪২ জন। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর নতুন করে সংক্রমণের খবরও মিলেছে কেরালায়। সে রাজ্যে গত কয়েকদিন ধরে দৈনিক সংক্রমণ ছিল ২০ হাজারের বেশি। মঙ্গলবার (১০ আগস্ট) তা কমে ১৩ হাজার ৪৯ জনে এসেছে। মৃত্যু হয়েছে ১০৫ জনের। বুধবার ফের বেড়েছে সংক্রমণ। এদিন আক্রান্ত হয়েছেন ২১ হাজার ১১৯ জন। মারা গেছেন ১৫২ জন। এবিপি, এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ